বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৪ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ডেনিস লিলিকে টপকে শীর্ষ তিনে নাথান লায়ন

আগস্ট ২৫, ২০১৯ | ৬:০২ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

অ্যাশেজের তৃতীয় ম্যাচে সফরকারী অস্ট্রেলিয়ার ছুঁড়ে দেওয়া ৩৫৯ রানের টার্গেটে ব্যাট করছে স্বাগতিক ইংল্যান্ড। জিততে হলে যেখানে ইতিহাস গড়তে হবে ইংলিশদের। এর আগে ৩৩২ রানের বেশি চেজ করে কখনও জেতেনি তারা।

বিজ্ঞাপন

চলতি টেস্টের চতুর্থ দিন দ্বিতীয় ইনিংসে বল হাতে ইংলিশ দলপতি জো রুটকে ফিরিয়ে দেন লায়ন। দলীয় ১৫৯ রানের মাথায় বিদায় নেন রুট। স্পিনার লায়নের বলে দারুণ এক ক্যাচ নেন ডেভিড ওয়ার্নার। বিদায়ের আগে রুট ২০৫ বলে সাতটি বাউন্ডারিতে করেন ৭৭ রান। আর এই উইকেট তুলে নেওয়ার মধ্যদিয়ে লায়ন ঢুকে যান অস্ট্রেলিয়ার সর্বোচ্চ টেস্ট শিকারির তালিকায় তিন নম্বরে। তাতে টপকে যান কিংবদন্তি অজি সাবেক পেসার ডেনিস লিলিকে।

অস্ট্রেলিয়ার হয়ে টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় শীর্ষে শেন ওয়ার্ন। সাবেক এই গ্রেট লেগ স্পিনার ১৪৫ ম্যাচের ২৭৩ ইনিংসে নিয়েছেন ৭০৮ উইকেট। দুইয়ে থাকা সাবেক পেসার গ্লেন ম্যাকগ্রা ১২৪ ম্যাচের ২৪৩ ইনিংসে নিয়েছেন ৫৬৩ উইকেট। আর তিন নম্বরে ঢুকে যাওয়া নাথান লায়নের উইকেট বেড়ে দাঁড়িয়েছেন ৩৫৬। তিনি খেলছেন ৮৯তম টেস্টের ১৭০তম ইনিংস। যেখানে ডেনিস লিলি ৭০ ম্যাচের ১৩২ ইনিংসে নিয়েছিলেন ৩৫৫ উইকেট।

চলতি টেস্টের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া ১৭৯ রানে গুটিয়ে যায়। পরে ইংল্যান্ডকে মাত্র ৬৭ রানেই অলআউট করে দেয় অজিরা। প্যাট কামিন্স তিনটি, জস হ্যাজেলউড ৫টি আর জেমস প্যাটিনসন দুটি করে উইকেট নেন। লায়ন মাত্র ১ ওভার করার সুযোগ পেয়েছিলেন।

বার্মিংহ্যামে প্রথম টেস্টের দুই ইনিংসে লায়নের বোলিং ফিগার ছিল ৩/১১২ এবং ৬/৪৯। পরে লর্ডস টেস্টে তার বোলিং ফিগার ছিল ৩/৬৮ এবং ০/১০২।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন