শনিবার ১৪ ডিসেম্বর, ২০১৯ ইং , ৩০ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

চট্টগ্রাম বন্দরের নিরাপত্তায় ৫ সুপারিশ মার্কিন কোস্টগার্ডের

আগস্ট ২৫, ২০১৯ | ১০:৪২ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বন্দরকে ‘সাইবার নিরাপত্তা’ বাড়াতে কার্যকর পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের কোস্টগার্ডের একটি প্রতিনিধি দল। চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা নিশ্চিত করতে মোট পাঁচ দফা সুপারিশ করেছে মার্কিন এই কোস্টগার্ড দল।

বিজ্ঞাপন

রোববার (২৫ আগস্ট) সকাল ১০টার দিকে শীর্ষ কর্মকর্তা ক্রিস্টিনা জোন্সের নেতৃত্বে আসা মার্কিন কোস্টগার্ডের একটি প্রতিনিধি দল চট্টগ্রাম বন্দরে প্রবেশ করেন। বিকেল পর্যন্ত তারা চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজ, সদস্য (হারবার ও মেরিন) কমডোর খন্দকার আক্তার হোসেন এবং কয়েকজন শীর্ষ কর্মকর্তার সঙ্গে বন্দরের নিরাপত্তা নিয়ে আলাদাভাবে মতবিনিময় করেন। বন্দর চেয়ারম্যান এবং সদস্য আক্তার হোসেনের সঙ্গে তারা  রুদ্ধদ্বার বৈঠকও করেন।

বন্দরের কর্মকর্তারা জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের কোস্টগার্ডের এই প্রতিনিধি দল যে পাঁচ দফা সুপারিশ করেছে সেগুলো হচ্ছে— সাইবার নিরাপত্তা বৃদ্ধি, উন্নত মানের আধুনিক যন্ত্রপাতি স্থাপন, সঠিক নজরদারি, নিয়মিত টহল ও আন্তর্জাতিক সকল পক্ষের সঙ্গে সমন্বয় করে কাজ করা।

চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক বলেন, ‘যুক্তরাষ্ট্র কোস্টগার্ডের প্রতিনিধিদের সামনে চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা নিয়ে আমাদের গৃহীত পদক্ষেপ পাওয়ার পয়েন্টের মাধ্যমে তুলে ধরা হয়েছে। বর্তমানে বন্দর কর্তৃপক্ষ নিরাপত্তা বিষয়ে যেসব উদ্যোগ নিয়েছেন তাতে সন্তোষ প্রকাশ করেছেন তারা। এরপরও কিছু পরামর্শ দিয়েছেন।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, জাতিসংঘের অঙ্গসংস্থা আইএমও’র পক্ষে চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা ব্যবস্থার বেশকিছু দুর্বলতা চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছিল। এর পরিপ্রেক্ষিতে বন্দরে যানবাহন ও ব্যক্তি প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়। তবে বন্দরের ভেতর থেকে পণ্য ডেলিভারি নিয়ে শুরু বাইরে শুরু হয়েছে সংকট।

বন্দরের কর্মকর্তারা জানিয়েছেন, মার্কিন কোস্টগার্ডের প্রতিনিধি দল চট্টগ্রাম বন্দরের ভেতর থেকে পণ্য খালাস বন্ধের পরামর্শ দিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন