শনিবার ১৪ ডিসেম্বর, ২০১৯ ইং , ৩০ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সিঙ্গাপুরের ব্যবসায়ীরা

আগস্ট ২৬, ২০১৯ | ১২:০৬ পূর্বাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে সিঙ্গাপুরের ব্যবসায়ীরা। রোববার (২৫ আগস্ট) এফবিসিসিআইয়ের নেতৃবৃন্দের সঙ্গে ‘সিঙ্গাপুর-বাংলাদেশ বিজনেস নেটওয়ার্কিং’ শীর্ষক এক বৈঠকে সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের (এসবিএফ) নির্বাহী পরিচালক মি. সু উই চিয়েহ এ আগ্রহের কথা জানান। গণমাধ্যমে পাঠানো এফবিসিসিআইয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

এসবিএফ-এর ১১ সদস্য বিশিষ্ট একটি বাণিজ্য প্রতিনিধিদল বর্তমানে বাংলাদেশ সফরে রয়েছে। এনভায়রনমেন্টাল সল্যুশন, আর্থিক সেবা খাত ও কনজ্যুমার গুডস খাতে তারা প্রতিনিধিত্ব করছেন। এ সফরে সিঙ্গাপুরের এই ব্যবসায়ী দলের বাংলাদেশের বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান পরিদর্শনের কথা রয়েছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম। দেশের অর্থ সামাজিক উন্নয়নের তথ্য তুলে ধরে ফাহিম বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশেই সবচেয়ে উদার এবং সহজে এখানে বিনিয়োগের সুবিধা রয়েছে। বাংলাদেশে স্বল্প উৎপাদন ব্যয় এবং বিশ্বের বিভিন্ন দেশের বাজারে বাংলাদেশি পণ্যের সহজ প্রবেশাধিকার থাকায় সিঙ্গাপুরের ব্যবসায়ীরা এদেশে আরও বেশি পরিমাণে বিনিয়োগে এগিয়ে আসতে পারেন বলে উল্লেখ করেন তিনি।

এফবিসিসিআই সভাপতি বাংলাদেশে বিনিয়োগকারী সিঙ্গাপুরের কোম্পানিগুলোকে এদেশের অর্থনীতিতে অবদান রাখায় ধন্যবাদ জানান। তিনি সিঙ্গাপুরের কোম্পানিগুলোকে এফবিসিসিআইয়ের করপোরেট সদস্য হওয়ার আহ্বান জানান। সাম্প্রতিক বছরগুলোতে চীন, জাপান, নেদারল্যান্ডস এবং সিঙ্গাপুর থেকেই বাংলাদেশে সবচেয়ে বেশি বিনিয়োগ এসেছে বলেও এফবিসিসিআই সভাপতি উল্লেখ করেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে দুই দেশের শীর্ষ পর্যায়ের ব্যবসায়ী ও বাংলাদেশের উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশ ১৪৯.৩৪ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য সিঙ্গাপুরে রফতানি করে এবং সিঙ্গাপুর থেকে ২২৮৬ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করে। সিঙ্গাপুরে বাংলাদেশের রফতানিযোগ্য পণ্যগুলো হচ্ছে নিটওয়্যার, ওভেন গার্মেন্টস, কৃষিপণ্য, প্রকৌশল পণ্য এবং হোম টেক্সটাইল। আর সিঙ্গাপুর থেকে মূলত খনিজ পণ্য, মেশিনারী সামগ্রী এবং কেমিকেল পণ্য আমদানি করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন