বিজ্ঞাপন

অ্যামাজনে আগুন: সাহায্যে এগিয়ে আসছেন জি৭ নেতারা

August 26, 2019 | 1:20 pm

আন্তর্জাতিক ডেস্ক

জি৭ সম্মেলনে একত্রিত হওয়া বিশ্বনেতারা অ্যামাজনে লাগা আগুন মোকাবিলায় সাহায্যের জন্য এগিয়ে আসতে একমত হয়েছেন। রোববার (২৫ আগস্ট) ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাকরন বিবিসিকে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

ফ্রান্সের প্রেসিডেন্ট বলেন, বিশ্ব নেতাদের ফোরাম জি৭ থেকে অ্যামাজনের আগুন মোকাবিলায় টেকনিক্যাল এবং অর্থনৈতিক সহায়তা দেওয়ার ব্যাপারে ঐক্যমতে পৌছানো গেছে। ব্রাজিলের এই আগুনে রেকর্ড পরিমাণ ক্ষয়ক্ষতি সারা বিশ্বকেই আলোড়িত করেছে। গত সপ্তাহে ম্যাকরন এই আগুনকে আন্তর্জাতিক সংকট বলে ঘোষণা করেছিলেন এবং জি৭ সম্মেলনে এই ইস্যুটি অগ্রাধিকার ভিত্তিতে আলোচনা করার প্রতিশ্রুতিও দিয়েছিলেন।

যুক্তরাষ্ট্র, জাপান, জার্মানি, ফ্রান্স, ইতালি, যুক্তরাজ্য এবং কানাডার নেতারা ফ্রান্সের সমুদ্রতীরবর্তী শহর বাইএরিতসে সোমবার (২৬ আগস্ট) পর্যন্ত জি৭ সম্মেলনে অংশ নেবেন।

জি৭ সম্মেলনে অংশ নিয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, অ্যামাজন রক্ষায় ইংল্যান্ড দশ মিলিয়ন ইউরো সাহায্য করতে প্রস্তুত আছে।

বিজ্ঞাপন

এদিকে, সমালোচকেরা ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ার বলসোনারোকে এই দুর্ঘটনার জন্য দায়ি করেছেন।

তারা বলেছেন, বলসোনারোর সরকারের গৃহীত নীতির সুযোগ নিয়ে এতদিন অ্যামাজনে বন উজাড়ের কাজ করেছে একটি গোষ্ঠি। সেদিকে কোন ভ্রুক্ষেপ না করায় এই আগুনের ঘটনা ঘটেছে। এ  ঘটনায় সারা বিশ্বে প্রতিবাদের ঝড় উঠেছে।

উল্লেখ করা যায় যে, বিশ্বব্যাপি সমালোচনার মুখে প্রেসিডেন্ট বলসোনারো শুক্রবার (২৪ আগস্ট) এই আগুন মোকাবিলার জন্য ৪৪ হাজার সেনাসদস্য পাঠিয়েছেন। তারা আগুন নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সাহায্য করবে। এছাড়াও বলিভিয়ার পক্ষ থেকে এই আগুন নেভাতে যুদ্ধবিমান থেকে পানি সরবরাহ করা হচ্ছে।

বিজ্ঞাপন

এছাড়াও, এই আগুন মোকাবিলায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুরও সহযোগিতা পাবেন বলে এক টুইটে জানিয়েছেন জায়ার বলসোনারো।

সারাবাংলা/একেএম

Tags: , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন