বিজ্ঞাপন

ব্র্যাক ব্যাংকের নতুন চেয়ারম্যান ড. আহসান এইচ. মানসুর

August 26, 2019 | 8:31 pm

সারাবাংলা ডেস্ক

ব্র্যাক ব্যাংক লিমিটেডের স্বতন্ত্র পরিচালক অর্থনীতিবিদ ড. আহসান এইচ মানসুর ব্যাংকটির পরিচালনা পর্ষদের নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। ব্র্যাক ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ ব্যাংকটির চেয়ারপারসন ও পরিচালনা পর্ষদের দায়িত্ব থেকে থেকে অবসরের সিদ্ধান্ত নেওয়ায় তার স্থলাভিষিক্ত হবেন ড. মানসুর।

বিজ্ঞাপন

ব্র্যাক ব্যাংকের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্যাংকের পরিচালনা পর্ষদের এই পরিবর্তন আজ সোমবার (২৬ আগস্ট) থেকে কার্যকর হবে।

আরও পড়ুন- অবসরে ফজলে হাসান আবেদ, ব্র্যাকের দায়িত্বে হোসেন জিল্লুর

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ব্র্যাক ব্যাংকে পরবর্তী যোগ্য নেতৃত্ব নির্ধারণের পরিকল্পনার অংশ হিসেবে স্যার ফজলে হাসান আবেদ অবসরের সিদ্ধান্ত নেন। ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারপারসন স্যার আবেদ ২০০১ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত ব্যাংকটির চেয়ারপারসনের দায়িত্ব পালন করেন। পরে ২০১৩ সালে ফের পরিচালনা পর্ষদের চেয়ারপারসন হিসেবে দায়িত্ব নেন তিনি।

বিজ্ঞাপন

স্যার ফজলে হাসান আবেদ বলেন, অনেক বছর ধরে আমি ব্র্যাক ব্যাংকে আমার পরবর্তী নেতৃত্ব নিয়ে অনেক ভেবেছি এবং সেই অনুযায়ী প্রস্তুতি নিয়েছি। নতুন নেতৃত্ব তৈরি করা এবং পর্যায়ক্রমে ব্র্যাকের বিভিন্ন প্রতিষ্ঠানের দায়িত্ব যোগ্য নেতৃত্বের কাছে হস্তান্তর করা এই প্রক্রিয়ার অংশ। এখন আমার বয়স ৮৩ বছর। আমি মনে করি, এখনই ব্যাংকটির চেয়ারপারসনের দায়িত্ব থেকে অবসর নেওয়ার উপযুক্ত সময় এবং ব্যাংকিং ও ফাইন্যান্সিয়াল সেক্টরে অভিজ্ঞ একজনকে চেয়ারপারসনের দায়িত্ব অর্পণ করা উচিত।

ড. আহসান এইচ মানসুর ২০১৭ সালে ব্র্যাক ব্যাংকের স্বতন্ত্র পরিচালক হিসেবে পরিচালনা পর্ষদে যোগ দেন। তিনি ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। পরে আন্তর্জাতিক অর্থ তহবিলে (আইএমএফ) দীর্ঘ কর্মজীবনে অনেক গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। ১৯৮১ সালে তিনি আইএমএফে যোগ দেন।

১৯৮২ সালে কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন ওন্টারিও থেকে অর্থনীতিতে (জেনারেল ইক্যুলিব্রিয়াম) পিএইচডি ডিগ্রি অর্জন করেন ড. মানসুর। বর্ণিল কর্মজীবনে আইএমএফের কর্মকর্তা হিসেবে মধ্যপ্রাচ্য, এশিয়া, আফ্রিকা ও সেন্ট্রাল আফ্রিকার বিভিন্ন দেশে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। ড. মানসুর ১৯৮৯ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত বাংলাদেশের অর্থমন্ত্রীর ফিসক্যাল (রাজস্ব) উপদেষ্টা ছিলেন।

বিজ্ঞাপন

নতুন পর্ষদ চেয়ারম্যান নির্বাচন সম্পর্কে স্যার ফজলে হাসান আবেদ বলেন, ‘মসিং মিডল’ জনগোষ্ঠীকে আর্থিক সেবার আওতায় নিয়ে আসার লক্ষ্যে ব্র্যাক ব্যাংক প্রতিষ্ঠিত হয়। এই ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অগ্রসরের জন্য প্রাতিষ্ঠানিক অর্থায়ন প্রয়োজন। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি বজায় রাখার জন্য উদ্যোক্তাদের উৎসাহিত করতে হবে। আমি বিশ্বাস করি ড. মানসুরের নেতৃত্বে ব্যাংকের ভিশনের আলোকে ব্র্যাক ব্যাংক এই সম্ভাবনাময় উদ্যোক্তাদের জন্য অর্থনৈতিক সুযোগ সৃষ্টি ও প্রসার অব্যাহত রাখবে।

নতুন দায়িত্ব গ্রহণ সম্পর্কে ড. আহসান এইচ মানসুর বলেন, আমার ওপর আস্থা রেখে আগামী দিনে ব্র্যাক ব্যাংককে সামনে এগিয়ে নেওয়ার দায়িত্ব অর্পণ করায় আমি স্যার ফজলে হাসান আবেদ এবং পর্ষদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। স্যার ফজলে হাসান আবেদের ভিশন অনুযায়ী ব্র্যাক ব্যাংক আগামী দিনেও এসএমই খাতে অগ্রাধিকার অব্যাহত রাখবে। আমি আশা করি, ব্র্যাক ব্যাংককে বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক মানের ব্যাংকে পরিণত করার স্যার ফজলের স্বপ্ন বাস্তবায়নে আমি ব্র্যাক ব্যাংকের পর্ষদ, ব্যবস্থাপনা কমিটি ও সর্বস্তরের কর্মকর্তাদের সহযোগিতা পাব।

সারাবাংলা/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন