বিজ্ঞাপন

১১৪টি অভিযান, ফলে ক্ষতিকর রাসায়নিক পায়নি বিএসটিআই

August 26, 2019 | 9:42 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাজারে থাকা ফলের নমুনা পরীক্ষা করে তাতে ক্ষতিকর রাসয়নিক পায়নি বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টি ইউস্টিটিউট (বিএসটিআই)। আদালতে দাখিল করা এক প্রতিবেদনে সংস্থাটি এ তথ্য জানিয়েছে।  তাদের পরিচালিত ১১৪টি অভিযানের তথ্য দিয়ে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, দেশের সব স্থল ও নৌবন্দরে আমদানি করা ফলে রাসায়নিক পরীক্ষার জন্য ‘কেমিক্যাল টেস্টিং ইউনিট’ স্থাপন করা হয়েছে বলে আদালতকে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সোমবার (২৬ আগস্ট) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চে এ সংক্রান্ত দু’টি প্রতিবেদন দাখিল করা হয়।

পরে আদালত অবকাশকালীন ছুটির পর (১ সেপ্টেম্বর থেকে দেড় মাসের অবকাশ) এ বিষয়টি কার্যতালিকায় আসবে বলে আদেশ দেন।

বিজ্ঞাপন

বিএসটিআই আদালতে দাখিল করা প্রতিবেদনে জানিয়েছে, বাজারে থাকা মৌসুমী ফলের নমুনায় ফরমালিন বা কার্বাইডের উপস্থিতি পাওয়া যায়নি। তাদের ১১৪টি অভিযানের মধ্যে ঢাকায় ৬৯টি ও বাকিগুলো নরসিংদীতে পরিচালনা করা হয়েছে। এসময় ফলে রাসায়নিক আছে কি না, তা পরীক্ষা করতে সারাবছরই অভিযান চালানোর নির্দেশ দেন আদালত।

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার। বিএসটিআইয়ের পক্ষে ছিলেন ব্যারিস্টার সরকার এম আর হাসান (মামুন)।

পরে আবদুল্লাহ আল মাহমুদ বাশার বলেন, আমদানি করা ফলে রাসায়নিকের উপস্থিতি পরীক্ষার জন্য স্থল ও নৌবন্দরে ‘কেমিক্যাল টেস্টিং ইউনিট’ স্থাপনের নির্দেশ দিয়েছিলেন আদালত। আদালতের নির্দেশনা অনুযায়ী সেগুলো স্থাপন করা হয়েছে। প্রতিবেদন আকারে এসব আদালতকে অবহিত করেছে এনবিআর।

বিজ্ঞাপন

গত ২৩ জুন মৌসুমী ফলে ক্ষতিকর রাসায়নিকের প্রয়োগ হয় কি না, তা পরীক্ষা করে দুই মাসের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য বিএসটিআইসহ সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেন। এছাড়া ফলে রাসায়নিকের পরীক্ষার জন্য দেশের বন্দরগুলোতে ‘কেমিক্যাল টেস্টিং ইউনিট’ স্থাপনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছিলেন আদালত।

ফলে ক্ষতিকর রাসায়নিকের প্রয়োগ রোধে মানবাধিকার সংগঠন ‘হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশে’র (এইচআরপিবি) করা একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ২০১২ সালের ২৯ ফেব্রুয়ারি রায় দেয়। সেইসঙ্গে এ রিট মামলাটি চলমান রাখা হয়।

এরপর চলতি বছরে আমের মৌসুম সামনে রেখে এইচআরপিবি ওই রিটে একটি সম্পূরক আবেদন করে। তার পরিপ্রেক্ষিতে গত ৯ এপ্রিল ক্ষতিকর রাসায়নিকের প্রয়োগ ঠেকাতে রাজশাহীসহ দেশের বিভিন্ন অঞ্চলের বড় আম বাগানগুলোতে পুলিশ মোতায়েনের নির্দেশ দেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন