বৃহস্পতিবার ২১ নভেম্বর, ২০১৯ ইং , ৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

নিরাপদ খাদ্য নিশ্চিতে অ্যাক্রিডেটেড ল্যাব হচ্ছে: কৃষিমন্ত্রী

আগস্ট ২৭, ২০১৯ | ৫:০০ পূর্বাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নিরাপদ খাদ্যের মান নিশ্চিত করতে ঢাকায় অ্যাক্রিডেটেড ল্যাব নির্মাণ করা হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

বিজ্ঞাপন

তিনি বলেন, সরকার সবার জন্য নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতে নিরলস কাজ করে যাচ্ছে। আমরা একটি অ্যাক্রিডেটেড ল্যাব স্থাপন করতে যাচ্ছি। ফলে নিরাপদ খাদ্য নিশ্চয়তাসহ কৃষিজাত পণ্যের রফতানির বাজার প্রসারিত হবে।

সোমবার (২৬ আগস্ট) বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) অডিটরিয়ামে আয়োজিত খাদ্য নিরাপত্তা বিষয়ক এক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, মানুষের মৌলিক চাহিদার অন্যতম হলো খাদ্য। বর্তমান কৃষিবান্ধব সরকার দেশের জনগণের এ মৌলিক চাহিদা পূরণে সক্ষমতার পরিচয় দিয়েছে এবং এ তৎপরতা অব্যাহত আছে। এখন লক্ষ্য হচ্ছে নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চয়তা করা।

বিজ্ঞাপন

তিনি বলেন, আমাদের এই অঞ্চলে ৭৫ শতাংশ মানুষ গ্রামে বাস করে। তাদের জীবন জীবিকা কৃষি নির্ভর, নিরাপদ খাদ্যের বিষয়ে তাদের সচেতন করতে হবে।

তিনি আরও বলেন, নিরাপদ খাদ্যে ৩টি বিষয় রয়েছে। খাদ্যের সহজ লভ্যতা,খাদ্য গ্রহণের সক্ষমতা ও নিরাপদ পুষ্টিকর খাদ্য। এর জন্য আমাদের মাথাপিছু আয় বাড়াতে হবে, এর জন্য কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। আয় বাড়াতে হলে কৃষির আধুনিকায়ন,বাণিজ্যিকীকরণ ও প্রক্রিয়াজাত অপরিহার্য।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সার্ক কৃষি সেন্টারের পরিচালক ড. এস.এম বখতিয়ার। সম্মেলনের বিষয় বস্তু এবং উদ্দেশ্য সম্পর্কে আলোচনা করেন বিএসএএফই ফাউন্ডেশননের সাধারণ সম্পাদক আতাউর রহমান মিল্টন। এতে আরও বক্তব্য রাখেন সিনিয়র রিসার্স সাইন্টিটস ড. দেবাশিস মজুমদার, সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক ও কৃষি সচিব নাসিরুজ্জামান।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন