মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৯ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

জি৭-এর অর্থ প্রত্যাখ্যান, ইউরোপে পুনঃ বনায়নের আহ্বান ব্রাজিলের

আগস্ট ২৭, ২০১৯ | ১১:৫১ পূর্বাহ্ণ

পরিবেশ ও জলবায়ু ডেস্ক

অ্যামাজনের ভয়ংকর দাবানল নিয়ন্ত্রণে আনতে শিল্পোন্নত দেশগুলোর জোট জি৭ প্রতিশ্রুতি দিয়েছিল ২২ মিলিয়ন অর্থ সহায়তা দেওয়ার। তবে ব্রাজিল সরকার জানিয়েছে, জি৭-এর দেওয়া অর্থ তারা নেবে না। বরং তা দিয়ে ইউরোপে পুনঃ বনায়নের কাজ করা হউক। মঙ্গলবার (২৭ আগস্ট) সংবাদমাধ্যম বিবিসির খবরে একথা জানানো হয়েছে।

বিজ্ঞাপন

যদিও ব্রাজিলের পক্ষ থেকে অর্থ বরাদ্দ প্রত্যাহারের কোনো কারণ নিশ্চিত করা হয়নি; তবে ব্রাজিলের চিফ অব স্টাফ ওনিয়েক্স লরেনজনি গ্লোবো নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, অর্থ সহায়তা প্রস্তাবের জন্য ধন্যবাদ। ওই অর্থ ইউরোপে পুনঃ বনায়নের কাজে লাগানো আরও প্রাসঙ্গিক। বনাঞ্চল রক্ষায় ব্রাজিল যেকোনো দেশকে শিক্ষা দিতে পারে বলেও জানান তিনি।

অ্যামাজনের আগুনে কী ক্ষতি হবে প্রাণিজগতের?

 

বিজ্ঞাপন

এবার জি৭ সম্মেলনের শুরুতে আয়োজক দেশ ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁখোর সঙ্গে বিতর্কে জড়ান ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। ম্যাঁখো অ্যামাজনের দাবানলকে আন্তর্জাতিক সংকট উল্লেখ করে বলেছিলেন, এনিয়ে সম্মেলনে আলোচনা করা উচিত। জবাবে বলসোনারো এমন সিদ্ধান্তকে ঔপনিবেশিক আখ্যা দেন। কারণ ব্রাজিল জি৭ এর সদস্য নয়।

পরবর্তীতে জি৭ জোটের সদস্যভুক্ত দেশগুলো ব্রাজিলকে অর্থ সাহায্য দেওয়ার কথা জানায়। এবার তা প্রত্যাখ্যানের সিদ্ধান্ত জানাল বলসোনারো সরকার। অ্যামাজনের আগুন নিয়ন্ত্রণে ব্রাজিল ইতোমধ্যে ৪৪ হাজার সৈন্য মোতায়েন করেছে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন