মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৯ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বাংলাদেশের ডেঙ্গু বিষয়ে ফ্লোরিডায় সেমিনার

আগস্ট ২৭, ২০১৯ | ১২:২৭ অপরাহ্ণ

আসাদ মুন্না

সেন্ট অগাস্টিন, ফ্লোরিডা: বাংলাদেশের ডেঙ্গু পরিস্থিতি ও করণীয় নিয়ে রোববার (২৫ আগস্ট) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এনাসটাসিয়া মসকিটো কন্ট্রোল, ডিস্ট্রিক্ট অব সেন্ট জনস কাউন্টিতে এই সেমিনারে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানটির পরিচালক ড. রুডি সু। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশের বিজ্ঞানী ও মশা গবেষক ড. মো. আসাদুজ্জামান মিয়া।

বিজ্ঞাপন

সেমিনারে সেন্ট অগাস্টিনের ডিস্ট্রিক্ট কমিশনারসহ উপস্থিত ছিলেন মশা নিয়ন্ত্রণ নিয়ে কাজ করা বিভিন্ন দেশের বিজ্ঞানী, ইন্টার্ন গবেষক, টেকনিশিয়ান, বায়োলজিস্ট, এন্টোমোলজিস্ট, ডিএনডাব্লিও কীটনাশক কোম্পানির কর্মকর্তাসহ অন্যান্যরা।

সেমিনারে বক্তারা বাংলাদেশে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব এবং আক্রান্ত ব্যক্তি ও মৃতের সংখ্যায় উদ্বেগ প্রকাশ করেন। এছাড়া ডেঙ্গু রোগ থেকে বাঁচতে করনীয় সম্পর্কেও পরামর্শ দেন বক্তারা। মশার কীটনাশক প্রতিরোধের বর্তমান অবস্থা, কীটনাশকের (এডাল্টিসাইড ও লার্ভিসাইড) সঠিক ব্যাবহার, প্রয়োগ তালিকায় নতুন ও কার্যকরী এডাল্টিসাইড ও লার্ভিসাইড যোগ করার বিষয়ে সেমিনারে গুরুত্বারোপ করা হয়।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ড. মো. আসাদুজ্জামান মিয়া তিনি পেশায় একজন শিক্ষক। দীর্ঘদিন এশিয়া, ইউরোপ ও আমেরিকার বিভিন্ন শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানে কাজ করছেন। বাংলাদেশে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগে দীর্ঘদিন অধ্যাপনা করেছেন তিনি। বর্তমানে তিনি ইউনিভার্সিটি সায়েন্স মালয়েশিয়ার ভিজিটিং শিক্ষক ও গবেষক হিসেবে কর্মরত আছেন। তিনি বর্তমানে মশা নিয়ে গবেষণা করছেন। চীন, জাপান, থাইল্যান্ড, মালয়েশিয়া, আর্জেন্টিনা, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রের বিভিন্ন অধ্যাপকদের সঙ্গে তার রিসার্চ কোলাবরেশন রয়েছে।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন