শুক্রবার ১৫ নভেম্বর, ২০১৯ ইং , ১ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বেড়াল পোষার আগে মাথায় রাখুন এসব

আগস্ট ২৭, ২০১৯ | ৪:৫২ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক

বেড়াল পোষা মানেই অফুরন্ত আনন্দ। বেড়াল শুধু দেখতে সুন্দরই নয়, ঘরে ইঁদুরের উৎপাতও বন্ধ করে। কোন কোন বেড়াল বিশ বছর পর্যন্ত বাঁচে। তাই বেড়াল পোষা মানে দীর্ঘদিনের জন্য একটা সঙ্গি পাওয়া। কিন্তু আদুরে এই প্রাণী ঘরে আনার আগে প্রয়োজন প্রস্তুতি।

বিজ্ঞাপন

আসুন দেখে নেই পোষার জন্য বেড়াল ঘরে আনার আগে কী কী বিষয় মাথায় রাখতে হবে।

  • বেড়াল স্বাধীনচেতা প্রাণী হলেও তারা নিজেরা নিজেদের যত্ন নিতে পারে না। তাই বেড়াল আনার আগে নিজেকে মানসিকভাবে প্রস্তুত করুন। কিছু কিছু বেড়ালের জন্য প্রচুর সময়, মনোযোগ আর যত্ন দরকার। এমন বেড়াল কর্মব্যস্ত আপনার জন্য নয়। খোঁজখবর নিয়ে এমন বেড়াল আনুন যার তেমন একটা দেখাশোনা না করলেও চলবে।
  • আপনার যদি এলার্জির সমস্যা থাকে তাহলে বেড়াল পোষার আগে পরীক্ষা করে নিন যে বেড়ালে আপনার এলার্জিক রিয়াকশন বেড়ে যায় কিনা। একজন পশুচিকিৎসক বা ভেটের সঙ্গে পরামর্শ করে যেসব বেড়ালে এলার্জিক রিয়াকশন হওয়ার সম্ভাবনা নাই, এমন বেড়াল ঘরে আনুন। সাহায্য নিতে পারেন বেড়াল সংক্রান্ত বইপত্র বা পোষাপ্রাণী নিয়ে কাজ করে এমন সংগঠনের।

পোষা বেড়াল

  • বেড়ালের প্রসাব-পায়খানা করার জন্য আগেভাগেই একটা লিটার বক্সের ব্যবস্থা করতে হবে। সেই সঙ্গে বেড়ালের জন্য বয়স অনুযায়ী খাবারের ব্যবস্থাও করতে হবে।
  • বেড়াল ঘরে আনার আগে স্বাস্থ্যপরীক্ষা ও প্রয়োজনীয় টিকা দেওয়ার জন্য অবশ্যই একজন পশু চিকিৎসকের শরণাপন্ন হন। নিউটার (Neuter) করার বয়স হলে অবশ্যই নিউটার করে ফেলুন। এতে করে আপনার বেড়াল সুস্থ থাকবে, আনন্দে থাকবে। বাসার আসবাবে আঁচড় কাটা বা জানালা বেয়ে ওঠার প্রবণতাও কমে যাবে।
  • বেড়াল সাধারণত খেলতে ভালোবাসে। খেলনা ইঁদুর, দড়ি জাতীয় জিনিস, পালক এমনকি খালি বাক্স নিয়েও তারা দারুণ আনন্দে খেলা করে। খেলাধুলা করলে বেড়াল কর্মক্ষম যেমন থাকে, তেমনি আনন্দে থাকে ও মানসিকভাবে ব্যস্ত থাকে।
  • শখের সোফা সেট বা চামড়ার ব্যাগ নষ্ট করতে না চাইলে আপনার বেড়ালের জন্য স্ক্রেচিং পোস্টের (Scratching post) ব্যবস্থা করুন আগেভাগেই। বেড়াল সাধারণত আঁচড়াতে পছন্দ করে। তাই তাদের জন্য কাঠের উপর শক্ত কোন আবরণ দেওয়া স্ক্রেচিং পোস্টের ব্যবস্থা করুন। কাঠের উপর পাট বা হোগলা পাতার দড়ি পেঁচিয়ে নিজেই বানিয়ে নিতে পারেন এই পোস্ট।

  • বাড়িতে বেড়ালছানা আনার আগে তাকে গোসল করানো, ব্রাশ করে দেওয়া এবং নখ কেটে দেওয়ার মতো কাজের জন্য প্রস্তুত হন। প্রয়োজনে ভিডিও টিউটোরিয়াল দেখে ধারণা নিন।
বিজ্ঞাপন

 

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন