বিজ্ঞাপন

‘সরকার ডেঙ্গু মোকাবিলায় আন্তরিক নয়’

August 27, 2019 | 5:41 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকার আন্তরিক নয় বলে অভিযোগ করেছেন জুরাইনের সমাজকর্মী মিজানুর রহমান।

বিজ্ঞাপন

তিনি বলেন, যারা রাষ্ট্র পরিচালনার দায়িত্বে রয়েছে, তারা আন্তরিক না হলে আমরা মানুষকে বেশি দোষ দিতে পারি না। কারণ সরকার ডেঙ্গু মোকাবিলায় আন্তরিক নয়। আমাদের ধারণা, সরকার নতুন প্রকল্পের ধান্ধায় ডেঙ্গুকে এমন পরিস্থিতিতে রেখেছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) সকাল ১১টার দিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগর ভবনের সামনে ‘ডেঙ্গু থেকে বাঁচতে ৭ দফা দাবিতে বিক্ষুব্ধ জনগণের অবস্থান কর্মসূচি’ শীর্ষক মানববন্ধনে অংশ নিয়ে এসব কথা বলেন মিজানুর রহমান। জুরাইনবাসীর ব্যানারে আয়োজিত এই মানববন্ধনের আয়োজন তিনি।

মিজানুর রহমান বলেন, সরকার আমাদের টাকায় চলে। কিন্তু তারা জনগণকে যে সেবা দিতে হবে, সেই সেবা দিচ্ছে না। অথচ ডেঙ্গুতে মরি আমরা সাধারণ মানুষ, সরকার নয়। কারণ সরকারের সবকিছু থাকে এসি দিয়ে মোড়ানো। তাই জনসচেতনতার অংশ হিসেবে আমরা আন্দোলন, বিক্ষোভ ও মানবন্ধন এবং সচেতনতার মাধ্যমে সরকারকে বাধ্য করতে চাই, যেন জনগনের সেবায় তারা এগিয়ে আসে।

বিজ্ঞাপন

সরকারকে উদ্দেশে জুরাইনের এই সমাজকর্মী বলেন, ‘মনে রাখবেন, আজ আমরা এখানে সংখ্যায় অল্প। কিন্তু যেদিন জনগণ মাঠে নামবে, সেদিন আপনারা কোথায় যাবেন? আমরা সেদিনের অপেক্ষায় থাকব। আমাদের দায়িত্ব  আন্দোলন করা এবং সচেতন হওয়া। সে দায়িত্ব আমরা অবশ্যই পালন করব।’

মিজানুর রহমান বলেন, আজ দেশে ডেঙ্গু, কিন্তু মেয়র চিকিৎসার জন্য দেশের বাইরে গেছেন। তিনি দেশেও চিকিৎসা নিতে পারতেন। এর দায়-দায়িত্ব তাকেও নিতে হবে।

এ সময় তিনি সাত দফা দাবি পেশ করেন। দাবিগুলো হলো— জরুরি পরিস্থিতি মোকাবিলায় ঢাকাসহ ডেঙ্গু আক্রান্ত প্রতি জেলায় ফিল্ড হাসপাতাল স্থাপন করে বিনামূল্যে রোগনির্ণয় ও চিকিৎসা প্রদান; সব শিক্ষা প্রতিষ্ঠান সাময়িক বন্ধ করে স্থানীয় মানুষ, শিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন বাহিনীর সমন্বয়ে ওয়ার্ডভিত্তিক বিশেষ কমিটি গঠন; প্রতিটি ফিল্ড হাসপাতাল ইউনিটে অস্থায়ী ভিত্তিতে প্রয়োজনীয় লোকবল নিয়োগ; প্রতিটি কমিটিকে বিশেষ বরাদ্দ প্রদান; পরিবেশকে বিবেচনায় নিয়ে সারাবছর এডিস মশা দমনসহ পরিষ্কার-পরিচ্ছনতা কার্যক্রম পরিচালনা; দায়িত্বে অবহেলার জন্য প্রত্যেকের বিচার ও শাস্তি এবং মেয়রসহ কর্তাব্যক্তিদের পদত্যাগ; ডেঙ্গুতে মৃত্যুর শিকার এবং আক্রান্ত পরিবারকে মর্যাদাপূর্ণ ক্ষতিপূরণ দিতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন