বিজ্ঞাপন

কাশ্মিরে সংঘর্ষে মৃতদের ডেথ সার্টিফিকেটও মিলছে না

August 27, 2019 | 6:17 pm

আন্তর্জাতিক ডেস্ক

সাংবিধানিক বিশেষ অধিকার প্রত্যাহারের পর থেকে কাশ্মিরে নিরাপত্তা বাহিনির সাথে আন্দোলনকারীদের সংঘর্ষে নিহতদের ডেথ সার্টিফিকেট দিতে অস্বীকৃতি জানিয়েছে ভারতের কর্তৃপক্ষ বলে নিহতদের পরিবারে পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। খবর ইন্ডিপেন্ডেন্টের।

বিজ্ঞাপন

এদিকে, ৫ আগষ্ট থেকে জম্মু ও কাশ্মিরে মিলিটারি মোতায়েন করে রেখেছে ভারত। ভারতের কর্তৃপক্ষ বিভিন্ন সংবাদ মাধ্যমকে জানিয়েছে, এই অঞ্চলে সাম্প্রতিক সময়ে কোন মৃত্যুর ঘটনা ঘটেনি।

যদিও ৫ আগস্টের পর থেকে এই অঞ্চলে যোগাযোগ ব্যবস্থা খুব নাজুক। সড়ক ব্যবস্থা বিপর্যস্থ, টেলিফোন, মোবাইল এবং ইন্টারনেট সেবাও অপ্রতুল। প্রত্যক্ষদর্শী অনেকেই ইন্ডিপেন্ডেন্টকে জানিয়েছেন, ছোট ছোট প্রতিবাদ মিছিল হতে দেখেছেন তারা। এসময় নিরাপত্তা বাহিনির সদস্যরা কাঁদানে গ্যাস, পিপার স্প্রে, শর্টগান থেকে গুলি ইত্যাদি বিভিন্ন পদ্ধতিতে প্রতিবাদ দমন করতে চেয়েছেন। সূত্রগুলো জানাচ্ছে, এই প্রচেষ্টার ভেতর কমপক্ষে তিনজন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে।

বারবার জানতে চাওয়া হলেও রাজ্যের পুলিশ প্রধান দিলবাগ সিং এবং সরকারি মুখপাত্র রোহিত কানসাল একই সুরে কথা বলে জানিয়েছেন, ৫ আগস্ট থেকে এই অঞ্চলে কোন ধরনের মৃত্যুর ঘটনা ঘটেনি।

বিজ্ঞাপন

কিন্তু শ্রীনগর থেকে ইন্ডিপেন্ডেন্টের সাথে কথা বলার সময় একজন ডাক্তার নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, সরকারের পক্ষ থেকে হাসপাতালগুলোকে ভর্তিকৃত রোগীদের তথ্য না রাখতে এবং রোগীদের দ্রুত হাসপাতাল থেকে ছেড়ে দিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

এ সংঘর্ষে মৃত তিনজনের পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, সংঘর্ষে যে তাদের মৃত্যু হয়েছে এ কথা বলার মতো কোন ডাক্তার পাওয়া যাচ্ছে না। এমনকি তাদের ডেথ সার্টিফিকেট পর্যন্ত দেওয়া হয়নি।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন