বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর দুর্লভ ছবি নিয়ে টিএসসিসে ডুজা’র আলোকচিত্র প্রদর্শনী

August 27, 2019 | 6:11 pm

ঢাবি করেসপনডেন্ট

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর বিভিন্ন দুর্লভ ও ঐতিহাসিক ছবি নিয়ে আলোকচিত্র প্রদর্শনী আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৭ আগস্ট) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র শিক্ষক কেন্দ্রে (টিএসসি) ‘অমর কবির স্মৃতি গাঁথা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়। সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উপস্থিত থেকে দিনব্যাপী এই আলোকচিত্র প্রদর্শনীটির উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য ড. আখতারুজ্জামান বলেন, ‘আমরা বিভিন্ন সময় বিভিন্ন ফটোসেশন বা ছবি প্রদর্শনীর আয়োজন করি। এর গুরুত্ব অনেক। ছবি কথা বলে। এই ছবি আমাদের ইতিহাস-ঐতিহ্য তুলে ধরে। সে কারণে সংক্ষিপ্ত পরিসরে এই ধরনের চিত্র প্রদর্শনী, এটি গভীরভাবে আমাদের সামনে ইতিহাসকে তুলে ধরে। এই ছবিগুলো দেখে আমরা ইতিহাসের সঙ্গে, জাতির জনকের জীবনী ও আদর্শের সঙ্গে পরিচিত হতে পারি।’

বিজ্ঞাপন

আলোকচিত্র প্রদর্শনীতে উপস্থিত দর্শনার্থীদের উদ্দেশে ঢাবি উপাচার্য বলেন, ‘আপনারা সবাই এই ছবিগুলো দেখুন। দেখলে জাতির জনকের জীবনে যেসব ঘটনা ঘটল, ’৪৭ সালের পর থেকে, বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে জাতির জনকের যে সময়টা অতিবাহিত হয়েছে, তা থেকে শুরু করে ’৭৫ পর্যন্ত ছবিগুলো আছে। আপনারা এগুলো দেখবেন। এটি অসাধারণ সংগ্রহের প্রদর্শনী।’

বঙ্গবন্ধুর দুর্লভ ও ঐতিহাসিক ছবি সংগ্রহ করে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির আলোকচিত্র প্রদর্শনীর আয়োজনকে অভিনব পদ্ধতিতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদনের কৌশল বলে অ্যাখ্যা দেন উপাচার্য।

উদ্বোধন শেষে প্রদর্শনীতে স্থান পাওয়া ছবিগুলো ঘুরে ঘুরে দেখেন ঢাবি উপাচার্য। এসময় বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি রায়হানুল ইসলাম আবির ও সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম নিবিড়সহ সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেকে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন