বিজ্ঞাপন

অবশেষে থামতে হচ্ছে ক্রিকেটের বিস্ময় সিসিলকে

August 28, 2019 | 12:17 pm

স্পোর্টস ডেস্ক

৮৩ বছরেও গলফ খেলছেন কিংবদন্তি গ্যারি প্লেয়ার। ঘোড়া নিয়ে ছুটে চলা (equestrian rider) ৭৮ বছর বয়সী জাপানর হিরোশি হোকেতসু এখনও থামেননি। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি! কিংবদন্তি ভিভ রিচার্ডস, গ্যারি সোবার্স, জোয়েল গার্নারদের মতো না হলেও গ্রেট হয়েই থাকবেন ক্যারিবীয়ান পেসার সিসিল রাইট। গ্যারি প্লেয়ার, হোকেতসুর থেকে বয়সে বড় ৮৫ বছরের এই পেসার অবসরের ঘোষণা দিয়েছেন।

বিজ্ঞাপন

জ্যামাইকার হয়ে সোবার্স ও ওয়েস হলের বার্বাডোজের বিরুদ্ধে ক্রিকেট ক্যারিয়ারে শুরু করেছিলেন ১৯৫৯ সালে ইংল্যান্ডে পাড়ি দেওয়া সিসিল। সেন্ট্রাল ল্যাঙ্কাশায়ার লিগে ক্রম্পটনের হয়ে পেশাদার ক্রিকেট শুরু করেন সেখানে। রিচার্ডস ও জোয়েল গার্নারের মতো গ্রেটদের সঙ্গে খেলেছেন তিনি। প্রায় ৬০ বছরের বেশি ক্রিকেট ক্যারিয়ারে ৭০০০ এর বেশি উইকেট নিয়েছেন।


এর মধ্যে পাঁচ মৌসুমে ৫৩৮টি উইকেট নেওয়ার কৃতিত্ব রয়েছে এই ক্যারিবীয়ান পেসারের। অর্থাৎ ২৭ বল পিছু একটি করে উইকেট নিয়েছেন সিসিল।

বিজ্ঞাপন

তার স্ট্যামিনাকে কুর্নিশ জানিয়েছে ক্রিকেট বাইবেল খ্যাত উইজডেন। এদিকে, দ্য ডেইলি মিরর-কে সিসিল জানিয়েছেন, ‘আমার দীর্ঘ ক্যারিয়ারের কারণ আমি জানি, কিন্তু আমি তোমাদের তা বলব না। ফিটনেস রহস্য? আমি সবকিছুই খাই, তবে খুব বেশি মদ্যপান করি না।’

তিনি আরও জানান, ‘নিজেকে ফিট রাখার জন্য নিয়মিত অনুশীলন করি, এক্ষেত্রে কোনো অজুহাত দাঁড় করাই না। বাড়িতে বসে টিভি দেখার থেকে হাঁটতে পছন্দ করি। ইদানীং যদিও বয়সকে অজুহাত দেখিয়ে অনুশীলনে আসি না মাঝে মাঝে।’

মিরর জানাচ্ছে, ৬০ বছরের ক্রিকেট ক্যারিয়ারে প্রায় ২০ লাখ ম্যাচ খেলেছেন সিসিল। আগামী ৭ সেপ্টেম্বর স্প্রিং হেডের বিপক্ষে ম্যাচ খেলেই অবসরে যাবেন বলে জানিয়েছেন আপারমিলের দ্বিতীয় দলের হয়ে পেনি লিগে খেলা সিসিল।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন