বিজ্ঞাপন

দুর্নীতিতে অভিযুক্ত বিচারপতিকে সংবর্ধনা দেবে না বার

August 28, 2019 | 2:20 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সুপ্রিমকোর্টের কোনো বিচারপতির বিরুদ্ধে দুর্নীতি, স্বজনপ্রীতি বা অসদাচরণের অভিযোগ থাকলে তাকে বিদায় সংবর্ধনা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি (বার অ্যাসোসিয়েশন)।

বিজ্ঞাপন

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্য নির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার (২৮ আগস্ট) পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে সভার এই সিদ্ধান্তের কথা জানানো হয়।

উল্লেখ্য, নিয়ম অনুযায়ী হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের কোনো বিচারপতি অবসরে গেলে তাকে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়।

এছাড়া অনিয়মের অভিযোগে বিচারপতিদের বিরুদ্ধে তদন্ত কার্যক্রম শুরু করায় আইনজীবী সমিতির পক্ষ থেকে বিষয়টিকে স্বাগত জানানো হয়েছে। পাশাপাশি আরও যেসব বিচারপতির বিরুদ্ধে একই ধরনের অভিযোগ দীর্ঘ দিন ধরে শোনা যাচ্ছে, বিচার বিভাগের মান মর্যাদা সমুন্নত রাখার জন্য তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতির কাছে দাবি জানিয়েছে আইনজীবীদের এই সমিতি।

বিজ্ঞাপন

আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন ও সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘হাইকোর্ট বিভাগের কয়েকজন মাননীয় বিচারপতিবৃন্দের সম্পর্কে যে তদন্ত কার্যক্রম গ্রহণ করেছেন, বাংলাদেশ সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি উক্ত পদক্ষেপকে স্বাগত জানাচ্ছে। তাছাড়া কয়েকজন মাননীয় বিচারপতিবৃন্দের বিরুদ্ধে একই ধরনের অভিযোগ দীর্ঘ দিন যাবত শোনা যায়। বিচার বিভাগের মান মর্যাদা সমুন্নত রাখার জন্য এই সংক্রান্ত অভিযোগ এর প্রেক্ষিতে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধান বিচারপতি মহোদয় প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি আশা ব্যক্ত করছে।’

বিজ্ঞতিতে আরও বলা হয়েছে, অবসরে যাওয়া বিচারপতিদের সংবর্ধনা বিষয়ে আইনজীবী সমিতির সভায় বিস্তারিত আলোচনা শেষে সুপ্রিমকোর্টে কর্মরত কোনো বিচারপতির বিরুদ্ধে দুর্নীতি, স্বজনপ্রীতি ও অসদাচরণের অভিযোগ থাকলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে তাদের সংবর্ধনা না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

সুপ্রিমকোর্টের কর্মকর্তা বা কর্মচারিদের দুর্নীতির বিরুদ্ধে প্রধান বিচারপতি কঠোর ব্যবস্থা নেবেন বলেও আইনজীবীদের এই সমিতি আশা প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন