বিজ্ঞাপন

ফরহাদের সঙ্গে অপেক্ষায় মা

August 28, 2019 | 5:12 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

জাতীয় দলের দরজা যেন ফরহাদ রেজার জন্য চীরতরে বন্ধ হয়ে গেছে। ঘরোয়া ক্রিকেটে চোখ ধাঁধাঁনো পারফর্ম করে ৫ বছর পর আয়ারল্যান্ড সিরিজ ও শ্রীলঙ্কা সিরিজে দলে ডাক পেলেও একাদশে নামার সৌভাগ্য হয়নি তার। এতে করে আন্তর্জাতিক ক্রিকেট ক্রমশই তার জন্য দূরের বাতিঘর হয়ে উঠেছে। এমতাবস্থায় আবার ডাক এল। আসন্ন আফগানিস্তান ও ত্রিদেশীয় সিরিজের জন্য তাকে প্রাথমিক স্কোয়াডে রাখা হয়েছে।

বিজ্ঞাপন

ভাগ্যদেবী এবার মুখ ফিরে তাকাবেন কী না সেটা তার জানা নেই। তবে সেই মাহেন্দ্রক্ষণের জন্য অধীর আগ্রহে আছেন এই পেস অলরাউন্ডার। তার সঙ্গে অপেক্ষায় আছেন তার মা। আছেন আরও একজন। তিনি কে সেটা অবশ্য খোলাশা করেননি। লাল সবুজের জার্সিতে তার অন্তত একটি ম্যাচ দেখতে তারা মুখিয়ে আছেন। মূলত তাদের সেই অপেক্ষার প্রহরের সমাপ্তি টানতেই আজও ক্রিকেটের সঙ্গে সখ্যতা রেখেছেন ৩৩ বছর বয়সী এই অলরাউন্ডার।

বুধবার (২৮ আগস্ট) শের-ই-বাংলায় সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে সেকথাই জানালেন তিনি।

‘আমি এখন ক্রিকেট খেলছি দু’জনের জন্য। আমার মা আর একজনের নাম বলব না। ওরা আমার জন্য অপেক্ষা করছে। যদি কখনো ম্যাচ খেলতে পারি সবচাইতে খুশি হবে ওরা। সেজন্য আমি প্রস্তুত থাকছি।’

বিজ্ঞাপন

ঘরোয়াতে পারফর্ম করার পরেও আপনি জাতীয় দলে থাকেন না। আপনার কী মনে হয় অবিচার করা হচ্ছে? সংবাদ মাধ্যমের করা এমন প্রশ্নের জবাবে ফরহাদের উত্তর হল, ‘এটা আমার হাতে না। আমার কাজ হল পারফর্ম করা, আর ভাল করার চেষ্টা করা। যদি না হয় আমার হাতে না।’

ক্রিকেটের তিন ফর্ম্যাটের মধ্যে ফরহাদের প্রিয় ওয়ানডে ও টি-টোয়েন্টি। টেস্ট অবশ্য তিনি কখনোই খেলেননি। কন্ডিশনিং ক্যাম্পে সেভাবেই নিজেকে প্রস্তুত করছেন। তবে আফগানদের বিপক্ষে টেস্টে ডাক পেলেও কিছু মনে করবেন না। দলের যে কোন প্রয়োজনে তিনি প্রস্তুত।

‘ওয়ানডে, টি-টোয়েন্টি আমার পছন্দের খেলা। তারপরেও যেটা হয়। ক্রিকেট তো খেলতে হবে। রেজা সমসময়ই প্রস্তুত।’

বিজ্ঞাপন

২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করা সব শেষ ওয়ানডে খেলেছেন ২০১১ সালে চট্টগ্রামের জহুর আহমেদে পাকিস্তানের বিপক্ষে। সব শেষ টি-টোয়েন্টিও একই ভেন্যুতেই খেলেছিলেন। ২০১৪ টি টোয়েন্টি বিশ্বকাপে হংকংয়ের বিপক্ষে ম্যাচটিই ছিল তার শেষ আন্তর্জাতিক ম্যাচ।

আরও পড়ুন: বাংলাদেশ-আফগানিস্তান টেস্ট নতুন স্বাদ দেবে উইলসনকে

সারাবাংলা/এমআরএফ/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন