বিজ্ঞাপন

‘বেআইনি কাজ করে যারা, তাদের সঙ্গে আ.লীগের সম্পর্ক নেই’

August 28, 2019 | 10:21 pm

নৃপেন রায়, সিনিয়র করেসপন্ডেন্ট

লোহাগড়াসাতকানিয়া থেকে: সন্ত্রাস, মাদক ব্যবসা, ভূমিদস্যুতার মতো অবৈধ কাজ যারা করে, তাদের সঙ্গে আওয়ামী লীগের কোনো সম্পর্ক নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

বিজ্ঞাপন

তিনি বলেন, যারা অবৈধ কাজ করে তাদের কোনো রাজনৈতিক পরিচয় নেই। আর আমাদের নেত্রী, আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্পষ্ট নির্দেশনা— সন্ত্রাসী, মাদক ব্যবসায়ী, ভূমিদস্যুসহ যারাই অবৈধ কাজ করবে, যারাই বেআইনি কাজ করবে, তাদের সঙ্গে আওয়ামী লীগের কোনো সম্পর্ক নেই।

বুধবার (২৮ আগস্ট) দিনব্যাপী চট্টগ্রামের লোহাগড়া সাতকানিয়ায় বিভিন্ন দলীয় ও সরকারি কর্মসূচিতে অংশ নিয়ে এ কথা বলেন তিনি। এদিন সকালে চট্টগ্রাম বিমানবন্দর থেকে সড়কপথে সাতকানিয়ার পথে রওনা দেন তিনি।

বিজ্ঞাপন

পানিসম্পদ উপমন্ত্রী সফরে প্রথমে সাতকানিয়ার আমিলাইস ইউনিয়নে পৌঁছান। এরপর সড়কপথে লোহাগড়া সদর হয়ে সাতকানিয়ার আমিলাইস ইউনিয়ন হয়ে লোহাগড়া উপজেলার বড়হাতিয়া ইউনিয়নের উদ্দেশ্যে যাত্রা করেন।

কর্মসূচির মধ্যে বড় হাতিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে লোহাগড়া উপজেলা প্রশাসন আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী উপলক্ষে দুঃস্থদের মাঝে চেক বিতরণ করেন এনামুল হক শামীম। পরে সাতকানিয়ার মাদার্শা ইউনিয়নে স্থানীয় সংসদ সদস্যের বাড়িতে সাতকানিয়া উপজেলা প্রশাসন আয়োজিত সভায় ত্রাণ বিতরণ ও সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগ আয়োজিত কর্মিসভায় বক্তব্য রাখেন।

সাংগু নদীর ভাঙন পরিদর্শন শেষে উপস্থিত সাংবাদিকদের সামনে পানিসম্পদ উপমন্ত্রী বলেন, দুর্ভাগ্যের বিষয়, এই সাড়ে সাত কিলোমিটার সড়কের দুইটি প্যাকেজ কাজের টেন্ডার একই ব্যক্তি পায়। কিন্তু কাজের অগ্রগতি সন্তোষজনক নয়। সে কারণে পানি উন্নয়ন বোর্ড টেন্ডারটি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। প্রধান প্রকৌশলী এখানে আছেন, তাকে বলে দিয়েছি ২৮ দিনের নোটিশ দেওয়ার জন্য। সেটা দিয়ে কাজটি বাতিল করা হবে। আগামী বর্ষার আগেই এই এলাকাটিকে নদী ভাঙনের হাত থেকে রক্ষা করার জন্য এবার দুইটি প্যাকেজকে ছয়টি প্যাকেজ করার নির্দেশনা দিয়েছি।

বিজ্ঞাপন

উপমন্ত্রী বলেন, সাঙ্গু ও ডলু নদী প্রকল্পে ৩৩৩ কোটি টাকার প্রকল্প চলমান। গত ২৫ তারিখে চট্টগ্রাম শহরকে জলাবদ্ধতার হাত থেকে রক্ষা করার জন্য আমরা ১৬শ ২০ কোটি ৩১ লাখ টাকার প্রকল্প বাংলাদেশ সেনাবাহিনীকে দিয়ে দিয়েছি এবং সেটার কাজ দ্রুত শুরু হবে।

সমগ্র চট্টগ্রামে পানি উন্নয়ন বোর্ডের প্রায় ৬ হাজার একশ কোটি টাকার কাজ এখন আমাদের হাতে রয়েছে। এ বছর চট্টগ্রামে সবচেয়ে বেশি বরাদ্দ হয়েছে।

সব প্রকল্পের কাজ প্রকল্পের মেয়াদের আগেই শেষ করার বিষয়ে আশাবাদ জানিয়ে শামীম বলেন, এ লক্ষ্যে আমাদের মাসিক এডিপি সভায় প্রকল্পগুলোর অগ্রগতি নিয়ে পর্যালোচনা করেছি। যেগুলো সন্তোষজনক, সেগুলো আমরা চালিয়ে যাচ্ছি। যেগুলো সন্তোষজনক নয়, সেগুলো সরাসরি বাতিল করে দ্রুত কাজ শেষ করার বিষয়েও আমরা ব্যবস্থা নিচ্ছি। নদী ভাঙনে ঘরবাড়ি হারানো পরিবারদের জন্য সরকারের পক্ষ থেকে স্থায়ীভাবে পুর্নবাসনের জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জনান তিনি।

বিজ্ঞাপন

নদী ভাঙনের জন্য দায়ী যত্রতত্র বালি উত্তোলনকারীদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হয় না কেন— এমন প্রশ্নের জবাবে উপমন্ত্রী বলেন, এ বিষয়ে সরকার খুব কঠোর। জেলা প্রশাসকদের নেতৃত্বে একটি কমিটি আছে। যারা অবৈধ বালি উত্তোলন করবে, তাদের ব্যাপারে কঠোর আইনি ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশনা রয়েছে। এ বিষয়ে স্থানীয় জনগণকেও সামাজিকভাবে প্রতিরোধ ও জনসচেতনতা তৈরিতে কাজ করতে আহ্বান জানান।

ত্যাগী নেতাকর্মীদের মূল্যায়নে গুরুত্ব দেওয়া হবে উল্লেখ করে আওয়ামী লীগের এই সাংগঠনিক সম্পাদক বলেন, আমরা অনেকে মন্ত্রী-এমপি-চেয়ারম্যান। কিন্তু দলের ত্যাগী পরীক্ষিত নেতাকর্মীদের মূল্যায়ন করতে হবে। আমি মন্ত্রী— এটা আমার বড় পরিচয় না, আমি আওয়ামী লীগ করি— এটা হচ্ছে আমার বড় পরিচয়। তাই নেত্রী বলেছেন, যারা দলের দুঃসময়ে ছিল, দুর্দিনে ছিল, তারা যেন অবহেলায় না থাকে। অযত্নে না থাকে। এসময় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সুস্বাস্থ্য কামনা করে তিনি বলেন, শেখ হাসিনা ছাড়া আর কারও হাতে দেশ নিরাপদ নয়।

স্থানীয় আওয়ামী লীগ ও উপজেলা প্রশাসন কর্মসূচি আয়োজন করে। এসব কর্মসূচিতে স্থানীয় সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন, উপদফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন আহমেদ, সহসভাপতি আবু সাঈদ, সাধারণ সম্পাদক মফিজুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক শাহজাদা মহিউদ্দিন, সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম এ মোতালেব সিআইপি, সাধারণ সম্পাদক কুতুবউদ্দিন, সাতকানিয়া পৌরসভার মেয়র মোহাম্মদ জুবায়ের, লোহাগড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি খোরশেদ, সাধারণ সম্পাদক সালাহউদ্দিন হিরুসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতি প্রত্যাহার চায় ক্র্যাব‘দেশে লাইসেন্সধারী ইন্টারনেট সরবরাহকারী ২৬৫০টি’ভারতের ১৮তম লোকসভার প্রথম অধিবেশ আজ, শপথ নিয়েছেন সদস্যরারাষ্ট্রায়ত্ত ৫৬ প্রতিষ্ঠানের কাছে পাওনা ৫১ হাজার ৩৯১ কোটি টাকা‘ছাগলকাণ্ডে’ আলোচিত মতিউরকে সোনালী ব্যাংক থেকেও অব্যাহতিএমপি আজীম হত্যা: আওয়ামী লীগ নেতা বাবুর রিমান্ড নামঞ্জুরদুই দেশের বিপক্ষে আক্রমণাত্মক স্লোগান, নিষিদ্ধ আলবেনিয়ার ফুটবলারবৈশ্বিক অর্থনীতিতে বিভিন্ন সংকট অনুভূত হচ্ছে: অর্থমন্ত্রীভারত সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন মঙ্গলবারবেনজীরের স্ত্রী-মেয়ের বিরুদ্ধে পরবর্তী কার্যক্রম চলবে: দুদক সচিব সব খবর...
বিজ্ঞাপন