বিজ্ঞাপন

‘সঠিক পরিকল্পনার কারণেই ৯৫ ভাগ মানুষ বিদ্যুৎ পাচ্ছে’

August 28, 2019 | 9:22 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সরকার সঠিক পরিকল্পনা ও সিদ্ধান্ত নিতে পেরেছে বলেই এখন দেশের ৯৫ শতাংশ মানুষকে বিদ্যুৎ সুবিধার আওতায় আনা সম্ভব হয়েছে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বিজ্ঞাপন

তিনি বলেন, দুই হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন দিয়ে শুরু করে এখন প্রায় ২২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। দেশের ৯৫ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে। এগুলো সম্ভব হয়েছে সঠিক পরিকল্পনা ও সিদ্ধান্তের কারণে।

বুধবার (২৮ আগস্ট) ভারতীয় ন্যাশনাল ডিফেন্স কলেজের প্রতিনিধি দলের সঙ্গে ব্রিফিংয়ে মন্ত্রী এসব কথা বলেন। রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন  কক্ষে এই ব্রিফিং অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, বিদ্যুৎ সমস্যা সমাধানে আমরা অনেক উদ্যোগ নিয়েছিলাম। পণ্ডিত ব্যক্তিরা সেগুলোর সমালোচনা করেছিলেন। আমরা তারপরও সেসব উদ্যোগ বাস্তবায়ন করেছি। তার সুফল এখন পাচ্ছি।

এম এ মান্না বলেন, স্বাস্থ্যসেবার ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এনেছে কমিউনিটি ক্লিনিক। সারাদেশে  ইউনিয়ন পর্যায়ে অবস্থিত এসব ক্লিনিক থেকে ৬ হাজার মানুষ স্বাস্থ্যসেবা গ্রহণ করছেন। দেশের মানুষের গড় আয়ু বেড়ে ৭৩ বছর হয়েছে। এটি অনেক উন্নত দেশকেও ছাড়িয়ে গেছে। কৃষিতে বাংলাদেশ সাফল্য অর্জন করেছে। এক্ষেত্রে শুধু উৎপাদনই নয়, প্রক্রিয়াকরণেও সফলতা আসছে। রফতানি বাড়ছে। প্রয়োজনমতো আমদানিও হচ্ছে। অবকাঠামোতে বড় পরিবর্তন আসছে।

মন্ত্রী বলেন, শিক্ষা ক্ষেত্রে গতানুগতিকতা পরিহার করা হয়েছে। এখন কারিগরি ও বিজ্ঞানভিত্তিক শিক্ষায় জোর দেয়া হচ্ছে। তার সুফলও এরই মধ্যে মিলতে শুরু করেছে।

বিজ্ঞাপন

স্ট্র্যাটেজিক নেইবারহুড স্টাডি ট্যুরের অংশ হিসেবে ভারতীয় এই দলটি ঢাকা সফরে এসেছে। মঙ্গলবার (২৭ আগস্ট) তারা পরিকল্পনা মন্ত্রণালয় ও কমিশন পরিদর্শনে আসেন। এসময় পরিকল্পনা সচিব মো. নূরুল আমিন পরিকল্পনা কমিশনের গঠন ও কার্যক্রম সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড.শামসুল আলম সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা, প্রেক্ষিত পরিকল্পনা, রূপকল্প ২০২১ ও ২০৪১ এবং শতবছরের ডেল্টাপ্ল্যান সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। ১৫ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্বে দিচ্ছেন মেজর জেনারেল সুরেশ চন্দ্র মহানী।

সারাবাংলা/জেজে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন