বিজ্ঞাপন

প্রথম ডিফেন্ডার হিসেবে ইউরোপের বর্ষসেরা ভ্যান ডাইক

August 29, 2019 | 11:31 pm

স্পোর্টস ডেস্ক

প্রথমবারের মতো উয়েফা চ্যাম্পিয়নস লিগের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন লিভারপুলের ফুটবলার ভার্জিল ভ্যান ডাইক। ২০১৮-২০১৯ মৌসুমে ইউরোপিয়ান ফুটবলে অসাধারণ পারফরম্যান্স করায় এই সম্মাননা পেলেন এই ডাচ ফুটবলার। শুধু তাই নয়, এই প্রথমবার কোনো ডিফেন্ডারও জিতলেন উয়েফার বর্ষসেরা ফুটবলারের তকমা।

বিজ্ঞাপন

ভ্যান ডাইক লিভারপুল ও নেদারল্যান্ডসের হয়ে পার করেছেন দারুণ এক মৌসুম। গতবার ইউরোপের বর্ষসেরা হয়ে লুকা মডরিচ ভেঙেছিলেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর দাপট। সময়ের দুই বিশ্ব সেরা ফুটবলারকে এবার চ্যালেঞ্জ জানাতে সংক্ষিপ্ত তালিকায় ছিলেন ভার্জিল ভ্যান ডাইক। আর প্রথমবারের মতো জিতেও নিলেন এই শিরোপা।

গেল একবছরের পারফরম্যান্সে উয়েফা বর্ষসেরা নির্বাচিত হয়েছেন ভ্যান ডাইক। এই লড়াইয়ে মেসি ও রোনালদোর প্রতিদ্বন্দ্বিতা নতুন কিছু নয়। উয়েফার বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় এই দু’জনের নাম দেখা যায়নি শেষ কবে, তা মনে করতে বেশ বেগ পেতেই হবে। ২০১১ সাল থেকে চালু হওয়া এই অ্যাওয়ার্ড রোনালদো জিতেছেন রেকর্ড তিনবার (২০১৪, ২০১৬, ২০১৭), আর মেসি দুইবার (২০১১ ও ২০১৫)।

২০১৮ সালে ৩১ জুলাই থেকে এই বছরের ৩১ জুলাই পর্যন্ত পারফরম্যান্সকে এই পুরস্কারের জন্য বিবেচনা করা হয়েছিল। এই এক বছরে মেসি ক্লাব ও দেশের হয়ে করেছেন ৫৪ গোল, আর রোনালদোর ৩১টি। মিনিটের আনুপাতিক হারেও বেশ এগিয়ে আর্জেন্টাইন ফরোয়ার্ড। প্রতি ৮৬ মিনিটে একটি করে গোল করেছেন মেসি, আর ১২৭ মিনিটে একটি করে রোনালদো। তবে বর্ষসেরা হওয়ার দৌড়ে পিছিয়ে ছিলেন না উয়েফার বর্ষসেরা ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইকও।

বিজ্ঞাপন

ডাচ এই ডিফেন্ডার গত মৌসুমে ক্লাব ও দেশের হয়ে খেলেছেন ৫৯ ম্যাচ। ৯ গোল করেছেন, সঙ্গে অ্যাসিস্ট করেছেন চারটি গোলেও।

গেল মৌসুমে লিওনেল মেসির অর্জনের তালিকায় রয়েছে স্প্যানিশ লা লিগা, স্প্যানিশ সুপার কাপ, কোপা দেল রে’র রানার্স আপ, উয়েফা চ্যাম্পিয়নস লিগে শীর্ষ গোলদাতা আর ইউরোপিয়ান গোল্ডেন শু। চ্যাম্পিয়নস লিগে গেল মৌসুমে ১২ গোলের পাশাপাশি করেছিলেন তিনটি অ্যাসিস্ট। লা লিগায় ৩৬ গোলের সাথে আছে ১৫টি অ্যাসিস্টও।

ক্রিস্টিয়ানো রোনালদো পর্তুগাল জাতীয় দলের হয়ে জিতেছেন উয়েফা ন্যাশনস লিগ, ন্যাশনস লিগ ফাইনালের শীর্ষ গোলদাতা, সিরি ‘আ’, ইতালিয়ান সুপার কাপ, ব্যালন ডি’অর রানার-আপ।

বিজ্ঞাপন

চ্যাম্পিয়নস লিগে ৬ গোলের সাথে আছে দুইটি অ্যাসিস্ট। ইতালিতে প্রথম মৌসুমে ২১ গোলের পাশাপাশি আছে আটটি অ্যাসিস্ট।

ভার্জিল ফন ডাইক জিতেছেন উয়েফা চ্যাম্পিয়নস লিগ, উয়েফা ন্যাশনস লিগ রানার-আপ, ইংলিশ প্রিমিয়ার লিগ রানার-আপ, পিএফএ খেলোয়াড়দের ভোটে বর্ষসেরার খেতাব। চ্যাম্পিয়নস লিগে ২ গোল, ২টি অ্যাসিস্ট। পাশাপাশি ইংলিশ প্রিমিয়ার লিগেও ৪ গোল ও ২টি অ্যাসিস্ট ছিল তার।

এর আগে উয়েফার সেরা গোলকিপার নির্বাচিত হয়েছেন ব্রাজিলিয়ান গোলকিপার অ্যালিসন বেকার। ইংলিশ প্রিমিয়ার লিগে সব থেকে বেশি ক্লিনশিট, সাথে উয়েফা চ্যাম্পিয়নস লিগের সব থেকে বেশি ক্লিনশিটও। দুই টুর্নামেন্টেরই গোল্ডেন গ্লাভস জিতেছেন এই ব্রাজিলিয়ান গোলকিপার।

আর বর্ষসেরা খেলোয়াড়ের পাশাপাশি ইউরোপ সেরা ডিফেন্ডারও নির্বাচিত হয়েছেন ডাচ ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইক। সেরা মিডফিল্ডার নির্বাচিত হয়েছেন ডাচ মিডফিল্ডার ফ্র্যাঙ্কি ডি ইয়ং। আর সেরা ফরোয়ার্ড নির্বাচিত হয়েছেন লিওনেল মেসি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন