বৃহস্পতিবার ২১ নভেম্বর, ২০১৯ ইং , ৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

মিষ্টি হলেও ওজন বাড়বে না আনারসে

আগস্ট ৩১, ২০১৯ | ১০:০০ পূর্বাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক

গ্রীষ্মের ফল আনারস- ভিটামিন, এনজাইম আর অ্যান্টি অক্সিড্যান্টে ভরপুর। মিষ্টি এই ফলে রয়েছে প্রচুর ক্যালরি ও অল্প মাত্রার সোডিয়াম। এক কাপ আনারসে রয়েছে ৭৪ ক্যালরির সম পরিমাণ শক্তি।

বিজ্ঞাপন

United States Department of Agriculture Food Composition Database (USDA) বা আমেরিকান কৃষি ও খাদ্য সংক্রান্ত জাতীয় সংস্থার মতে, মিষ্টি হলেও আনারসে চর্বি এবং কোলেস্টেরল নাই। আর প্রতি কাপ আনারসে চিনি থাকে মাত্র ১৪ গ্রাম। তাই রসালো এই মিষ্টি ফলে ওজন বাড়বে না।

বরং সাহায্য করে ওজন নিয়ন্ত্রণে। ফুড সাইন্স এন্ড বায়োটেকনোলজি ম্যাগাজিনের ২০১৮ সালের বার্ষিক প্রতিবেদনে দাবী করা হয়েছে এমনটাই। এখানে বলা হয়েছে আনারসের রসে চর্বির গঠন রোধে ও চর্বি ভাঙতে সাহায্য করে। তবে এখানে বলা হয়েছে, বিষয়টি পুরোপুরি নিশ্চিত হতে এই বিষয়ে আরও গবেষণা প্রয়োজন।

চর্বি ঝরাক বা না ঝরাক, এক কাপ আনারস সবসময়ই যেকোন ভাঁজাপোড়ায় তুলনায় স্বাস্থ্যকর খাবার। এতে স্যাচুরেটেড ফ্যাট বা ট্র্যান্স ফ্যাট (যা আমাদের শরীরে অতিরিক্ত চর্বি হিসেবে জমা হয়) না থাকায় তা ওজন বাড়ায় না।

বিজ্ঞাপন

আনারস

অনেকসময় আমাদের শরীরে মিষ্টিজাতীয় খাবারের চাহিদা তৈরি হয়। তখন আমরা একগাদা মিষ্টিজাতীয় খাবার খেয়ে ফেলি। আবার অনেকেই এমনিতেই মিষ্টি খেতে ভালোবাসেন। তাদের জন্য স্বাস্থ্যকর পছন্দ হতে পারে উচ্চ ক্যালরিসম্পন্ন রসালো ও মিষ্টি স্বাদের আনারস। মিষ্টির চাহিদাও মেটাবে, নিয়ন্ত্রণ করবে ওজনও। এছাড়া আনারসে খাদ্য আঁশ থাকায় সেটা রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণেও ভূমিকা রাখে। এমনকি পেট ভরার অনুভূতি তৈরি করে, ফলে আপনি কম পরিমাণ খাবার গ্রহন করবেন। তাই যারা ওজন কমাতে চান তারা খাবারের আগে এক বাটি আনারস বা অন্য ফল ও সবজির সঙ্গে মিশিয়ে আনারসের সালাদ খেতে পারেন।

আনারস শুধু হাড় মজবুত করে তাই নয়, বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা। খাদ্য আশে সমৃদ্ধ হওয়ায় এটি হজমের জন্যও উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণ থিয়ামিন, ভিটামিন সি এবং ম্যাংগানিজ। ম্যাংগানিজ আমাদের শরীরে অ্যান্টি অক্সিড্যান্ট ডিফেন্স তৈরির মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

কখনো গরম, কখনো বৃষ্টি আবার কখনো তীব্র রোদের এই সময়ে অনেকেই ঠান্ডা কাশিজনিত রোগে ভুগছেন। তাদের জন্য আনারস হতে পারে দারুণ এক ওষুধ। ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারের গবেষণা অনুযায়ী আনারসে থাকা প্রচুর পরিমাণ ভিটামিন সি ও ব্রোমেলেইন নামক উপাদান নাকে ও গলায় জমা হওয়া মিউকাস কমাতে সাহায্য করে। তাই ঠান্ডা, কাশি ও সাইনাসের সমস্যা আনারস চমৎকার ওষুধ হিসেবে কাজ করে।

দেখে নেই আনারসের সালাদের রেসিপি

আনারস

উপাদান 

বড় আনারস ১ টি

বড় শসা ১ টি

লেবু ২ টি

ধনে পাতা কুচি ১/৩ কাপ

লবণ ও গোলমরিচ গুঁড়ো আন্দাজমতো

পদ্ধতি

লেবুর কেটে রস করে নিন ও লেবুর উপরের পাতলা খোসা কুচি করে নিন।

আনারস ও শসা ছোট ছোট কিউব করে কেটে নিন।

এবার সবগুলো উপাদান একসঙ্গে মিশিয়ে উপভোগ করুন মজাদার আনারসের সালাদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ

Advertisement
বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন