বিজ্ঞাপন

এনআরসি: এখনই তাড়ানো হচ্ছে না বাদপড়াদের

August 31, 2019 | 9:01 pm

তালিকা প্রকাশের পর ভারতের আসামে নাগরিকপঞ্জি (এনআরসি) থেকে বাদপড়া প্রায় ১৯ লাখ মানুষকে তাদের নাগরিকত্বের প্রমাণ হাজির করতে হবে। শনিবার (৩১ আগস্ট) সকালে এই তালিকা প্রকাশ করা হয়।

বিজ্ঞাপন

তবে নতুন তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে ৩ কোটি ১১ লাখ নাগরিককে। ১৯৫১ সালের পর আসামের দ্বিতীয়বারের মতো এরকম তালিকা তৈরি করা হলো।

ভারতের নরেন্দ্র মোদি সরকার দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় এসে কাশ্মিরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পর দ্বিতীয় আলোচিত পদক্ষেপ হিসেবে আসামের নাগরিকপঞ্জি ঘোষণা করেছে।

১. এনআরসির সমন্বয়ক প্রতীক হাজেলা বলেছেন, যাদের নাম নাগরিকপঞ্জিতে নেই তাদের এখনই বিদেশি নাগরিক হিসেবে ঘোষণা করা হচ্ছে না। তারা এর বিরুদ্ধে আপিল করতে পারবেন। প্রত্যেকের কাছ থেকে পর্যাপ্ত শুনানি করা হয়েছিল উল্লেখ করে তিনি বলেন, আপিলের সময়সীমা ৬০ দিন থেকে বাড়িয়ে ১২০ দিন করা হয়েছে।

বিজ্ঞাপন

২. এবারের নাগরিকপঞ্জি থেকে বাদ পড়েছেন আসামের দ্বিতীয় গুরুত্বপূর্ণ রাজনৈতিক দল অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমক্রেটিক ফ্রন্ট (এআইইউএফ)-এর এমএলএ অনন্ত কুমার মালো।

৩. নতুন নাগরিকপঞ্জি ঘোষণা হওয়ার পর কারা তালিকায় আছে বা নেই তা অনলাইনে দেখার সুযোগ দেওয়া হয়। তবে তালিকা প্রকাশের কিছুক্ষণ পরই সার্ভার ক্রাশ করে।

৪. নাগরিকপঞ্জি প্রকাশের পর আসামের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে কয়েক হাজার আধাসামরিক বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। আসামের বাংলাদেশ সীমান্তে পুলিশ মোতায়েন করা হয়েছ। সেখানে একসঙ্গে চার জনের বেশি মানুষের জমায়েত ও চলাফেরা নিষিদ্ধ করা হয়েছে। যেসব অঞ্চলে এর আগে সংঘাতের ঘটনা ঘটেছে সেসব এলাকায় বিশেষ করে গোয়াহাটিতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

৫. গত জুলাইয়ে ৪১ লাখ নাগরিকের তালিকা তৈরি করে তাদের নাগরিকত্ব প্রমাণের যথাযথ দালিলিক প্রমাণ হাজির করতে বলা হয়।

৬. ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, এ বিষয়ে মীমাংসার জন্য ১ হাজার ট্রাইব্যুনাল তৈরি করা হবে।ইতোমধ্যে একশ ট্রাইব্যুনাল গঠিক হয়েছে। এছাড়া সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে আরও দুইশ ট্রাইব্যুনাল স্থাপন করা হবে।  যদি কেউ ট্রাইব্যুনালে হেরে যায় তখন সে হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে আপিল করতে পারবে। এ জন্য বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কাউকে আটক করে রাখা হবে না।

৭. কেন্দ্র জানিয়েছে তালিকা থেকে বাদ পড়াদের সহায়তা দেবে তারা। ক্ষমতাসীন বিজেপি ও বিরোধী দল কংগ্রেস তালিকা থেকে বাদপড়াদের সহায়তার ঘোষণা দিয়েছে। এছাড়া বিভিন্ন এনজিও বাদপড়াদের আইনি সহায়তা দিতে এগিয়ে আসছে।

৮. আসামি নাগরিকদের মধ্যে নাগরিকপঞ্জির বিশেষ গুরুত্ব রয়েছে। অবৈধ অভিবাসীদের চিহ্নিত ও বিতাড়িত করার দবিতে ১৯৭৯ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত বিভিন্ন আন্দোলন হয়েছে।

বিজ্ঞাপন

৯. নতুন তালিকা থেকে বহু সংখ্যক বাঙালি হিন্দু নাগরিক বাদ পড়ায় উদ্বেগ প্রকাশ করেছেন অনেক বিজেপি নেতা। গত সপ্তাহে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠকের পর মুখ্যমন্ত্রী সনোয়াল বলেন, কারা নাগরিকপঞ্জিতে থাকবে বা কারা থাকবে না সে বিষয়ে বিবেচনা করতে বলেছি।

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন