বিজ্ঞাপন

দেশের বাইরে প্রথমবার নারী হকি দল

September 1, 2019 | 7:14 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

৯ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর সিঙ্গাপুরে অনুষ্ঠিত হতে যাচ্ছে এয়ার এশিয়া ওমেন্স জুনিয়র এএইচএফ কাপ হকি ২০১৯। এই টুর্নামেন্টে প্রথমবারের মতো অংশ নিচ্ছে বাংলাদেশ অনূর্ধ্ব-২১ নারী হকি দল। দেশের বাইরে কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে বাংলাদেশ নারী দলের এটাই প্রথম অংশগ্রহণ।

বিজ্ঞাপন

টুর্নামেন্টকে সামনে রেখে রোববার (১ সেপ্টেম্বর) বাংলাদেশ হকি ফেডারেশন প্রাঙ্গনে জার্সি উন্মোচন ও সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। আগামী ৪ সেপ্টেম্বর দেশ ছাড়বে বাংলাদেশের মেয়েরা।

সংবাদ সম্মেলনে রিতু খানমকে অধিনায়ক আর রিয়া আক্তার স্বর্ণাকে সহ-অধিনায়ক করে ১৮ সদস্যের চুড়ান্ত স্কোয়াড ঘোষণা করেন বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারন সম্পাদক একেএম মমিনুল হক সাঈদ। এ সময় সাধারণ সম্পাদক জানান, দেশের বাইরে প্রথম কোনো আন্তর্জাতিক টুর্নামেন্ট ঘিরে নতুন সম্ভাবনার পথে যাত্রা শুরু হলো বাংলাদেশের নারী হকির। টুর্নামেন্টের ফলাফল যাই হোক মেয়েদের দীর্ঘমেয়াদী অনুশীলন ও সামাজিক নিরাপত্তার ব্যবস্থা করবে হকি ফেডারেশন।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে জাতীয় দলের উপদেষ্টা কোচ অজয় কুমার বানসাল জানান, মেয়েদের এই দলটির কাছ থেকে রাতারাতি সাফল্য আশা করা ভুল হবে, বরং তাদের নিয়ে ভবিষ্যত শক্তিশালী দল গড়াই মূল লক্ষ্য হওয়া উচিৎ।

দলের অধিনায়ক রিতু খানম জানান, টুর্নামেন্টে সর্বোচ্চ পারফর্ম করাই লক্ষ্য দলের।

সংবাদ সম্মেলন শেষে খেলোয়াড়দের সাথে ফটোসেশনে অংশ নেন ফেডারেশন কর্তারা এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহজাদা বসুনিয়া ও ওয়ালটনের এজিএম মেহরাব হোসেন আসিফ।

বিজ্ঞাপন

শেষ মুহূর্তে নেপাল নাম প্রত্যাহার করে নেয়ায় টুর্নামেন্টে বাংলাদেশসহ মোট ৬টি দল অংশ নিচ্ছে। পরিবর্তিত ফিকশ্চারে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হবে ম্যাচ। টুর্নামেন্টের সেরা দুই দল অংশ নেবে ওমেন্স জুনিয়র এশিয়া কাপ ২০২০-এ। ইতোমধ্যে এই টুর্নামেন্টে স্থান করে নিয়েছে চীন, ভারত, জাপান, কোরিয়া, মালয়েশিয়া এবং থাইল্যান্ড।

সারাবাংলা/এমআরপি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন