সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৮ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

মৃত্যুবাষির্কীতে বাবার গান গাইবে দুই পুত্র

সেপ্টেম্বর ২, ২০১৯ | ২:০৩ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

বাংলাদেশের লোকগানের উজ্জ্বল নক্ষত্র শিল্পী আব্দুল আলীম। ৫ সেপ্টেম্বর তার ৪৫তম মৃত্যুবার্ষিকী। গুণী এ শিল্পীর মৃত্যুবার্ষিকীতে তাকে স্মরণ ও শ্রদ্ধা জানানোর জন্য বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে চ্যানেল আই।

বিজ্ঞাপন

৫ সেপ্টেম্বর সকাল ৭টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে এক বিশেষ সংগীতানুষ্ঠান। এতে অংশ নেবেন আব্দুল আলীমের দুই পুত্র আজগর আলীম ও জহির আলীম। ‘গানে গানে সকাল শুরু’ শিরোনামের অনুষ্ঠানে প্রায় দেড় ঘণ্টাব্যাপী বাবার গানের বিশাল ভান্ডার থেকে গান পরিবেশন করবেন দুই ছেলে।


আরও পড়ুন :  টিআরপি’র দৌড়ে এগিয়ে থাকা ঈদের নাটক


ছোটবেলা থেকেই আব্দুল আলীম অর্থনৈতিক অনটনে বড় হয়েছে। শিক্ষকের কাছে গান শেখার সৌভাগ্য হয়নি তার। দেশভাগের পর আবদুল আলীম ঢাকা বেতার-শিল্পীর মর্যাদা লাভ করেন। ১৯৪৩ সালে মাত্র ১৩ বছর বয়সে আব্দুল আলীমের গানের প্রথম রেকর্ড হয়। রেকর্ডকৃত গান দুটি হল ‘তোর মোস্তফাকে দে না মাগো’ এবং ‘আফতাব আলী বসলো পথে’।

বিজ্ঞাপন

আব্দুল আলীম বাংলাদেশের প্রথম সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’এ প্লেব্যাক করেন। ‘সুজন সখী’র প্লে-ব্যাকের জন্য ১৯৭৪ সালে সেরা পুরুষ প্লে-ব্যাক গায়ক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। ১৯৭৭ সালে আব্দুল আলীমকে মরণোত্তর ‘একুশে পদক’ এবং ১৯৯৭ সালে বাংলাদেশ সরকার আব্দুল আলীমকে ‘স্বাধীনতা পদক’ প্রদান করে।

১৯৩১ সালে ২৭ জুলাই ভারতের মুর্শিদাবাদে জন্মগ্রহণ করেন আব্দুল আলীম। ১৯৭৫ সালে পৃথিবীর মায়া ত্যাগ করেন তিনি।


আরও পড়ুন :  ‘জিন’ ছবির নতুন নায়িকা মুন


সারাবাংলা/পিএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন