বিজ্ঞাপন

সিল্ক রোড প্রকল্পে ১৪০ বিলিয়ন ডলার ঋণ দিয়েছে ব্যাংক অব চায়না

September 2, 2019 | 6:01 pm

আন্তর্জাতিক ডেস্ক

বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) এর অধীনে ৬০০ প্রকল্পে অর্থায়নের জন্য ১৪০ বিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে ব্যাংক অব চায়না (বিওসি)। ২০১৯ সালের জুন পর্যন্ত হিসাব দেখিয়ে সোমবার (২ সেপ্টেম্বর) ব্যাংক অব চায়নার বরাতে খবর জানিয়েছে আরটি নিউজ।

বিজ্ঞাপন

গত কয়েকবছর ধরেই ব্যাংক অব চায়না নিয়মিতভাবে সিল্ক রোড ইকোনমিক বেল্ট এবং একবিংশ শতাব্দীর সামুদ্রিক সিল্ক রোড (বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ) নির্মানে প্রয়োজনীয় অর্থের যোগান দিয়ে আসছে।

২০১৫ সাল থেকে ২৪টি দেশ ও অঞ্চলে এই উদ্যোগের সাথে সংশ্লিষ্ট অবকাঠামো নির্মাণে অর্থায়ন করেছে ব্যাংক অব চায়না। এই প্রতিষ্ঠানটি চীনের চতুর্থ বৃহৎ অর্থলগ্নিকারী প্রতিষ্ঠান। যারা ইতোমধ্যেই পাঁচবার বিআরআই বন্ড বাজারে ছেড়েছে এবং বিনিময় মাধ্যম হিসবে সাত ধরনের মুদ্রা সুবিধা দিয়েছে। ব্যাংকের মতে, বিআরআই বন্ড কেনার মাধ্যমে ব্যক্তিগত বিনিয়োগকারীরা এ প্রকল্পে অর্থায়নের ব্যাপারে আগ্রহী হয়েছেন। বিশেষত ইউরোপিয়ান বিনিয়োগকারীরা প্রচুর পরিমাণ বন্ডের মাধ্যমে এ প্রকল্পে বিনিয়োগ করেছেন।

উল্লেখ করা যায় যে, ছয় বছর আগে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) পরিকল্পনার কথা ঘোষণা করেন। তারপর থেকে বেইজিং ১২৫ দেশ ও ২৯ আন্তর্জাতিক সংগঠনের সাথে ১৭৩ চুক্তি সম্পাদন করে। হাজার হাজার কোটি ডলার বিনিয়োগ করে এশিয়া, ইউরোপ, আফ্রিকা এবং ল্যাটিন আমেরিকার সাথে যোগাযোগ উন্নয়নের কাজ চলছে।

বিজ্ঞাপন

বিশেষজ্ঞরা বলছেন, এই পরিকল্পনা বাস্তবায়িত হলে বৈশ্বিক বাণিজ্যে এর প্রভাব পড়বে। এর মাধ্যমে পণ্য পরিবহন খরচ প্রায় অর্ধেকে নামিয়ে আনা সম্ভব হবে।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন