সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৮ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

এখন ভাদ্র মাস

সেপ্টেম্বর ৩, ২০১৯ | ১২:৪৪ অপরাহ্ণ

সিরাজুম মুনিরা, সিনিয়র নিউজরুম এডিটর

গত কয়েকদিন ধরেই ভীষণ গরম পড়েছে। বিশেষ করে রাতে যেন ঘুমানোই দায়। পরশু রাতের বৃষ্টি রাজধানীবাসীকে একটু শান্তির ঘুম উপহার দিয়েছিল। কিন্তু সকাল হতে না হতেই বৃষ্টির রেশ শেষ। একেবারে স্বরূপে ফিরেছে ভাদ্র।

বিজ্ঞাপন

অ্যাকুওয়েদার বলছে, ঢাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। তবে মনে হবে যেন ৩৯ ডিগ্রি। ঢাকার আকাশে মেঘ থাকবে, মাঝে মাঝে বজ্রপাতের শঙ্কাও রয়েছে। রাতের তাপমাত্রা কমবে, আবার দুপুরের পরে কিছুটা বৃষ্টিও হতে পারে।

ভাদ্রের যে চেহারা দেখা যাচ্ছে, তাতে সামনের দিনগুলো নিয়ে ভয়ই হচ্ছে। প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে যাওয়ারও ভয় থাকছে। যেহেতু বাতাসে আর্দ্রতা বেশি, তাই ঘাম হচ্ছে প্রচুর। এজন্য প্রচুর পরিমাণে পানিও পান করতে হবে।

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ও এর আশপাশের এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। এটি ঘনীভূত হতে পারে বলে ধারণা করছে আবহাওয়া অধিদফতর। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার থেকে লঘুচাপের কেন্দ্রস্থল অতিক্রম করে বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরের অন্যান্য স্থানে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

বিজ্ঞাপন

এসবের প্রভাবে, দেশের কোথায় কোথাও মাঝারি থেকে হালকা বৃষ্টি হতে পারে। সারাদেশেই দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

সারাবাংলা/এসএমএন

Advertisement
বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন