বিজ্ঞাপন

পদত্যাগের গুঞ্জন উড়িয়ে দিলেন ক্যারি ল্যাম

September 3, 2019 | 1:30 pm

আন্তর্জাতিক ডেস্ক

হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম তার পদত্যাগের গুঞ্জন উড়িয়ে দিয়েছেন। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) এক সাপ্তাহিক সংবাদ সম্মেলনে ল্যাম বলেছেন, তিনি কখনও পদত্যাগের কথা ভাবেননি। খবর বিবিসির।

বিজ্ঞাপন

এসময় তিনি আরও বলেন, এটা খুবই দুঃখজনক যে তার গোপনে করা মন্তব্য ফাঁস করে প্রকাশ্যে নিয়ে আসা হয়েছে। তা নিয়ে রীতিমত আলোচনা চলছে। অথচ কেন্দ্রীয় সরকার এ ব্যাপারে কিছুই জানে না। আমার সাথে তাদের এ নিয়ে কোন আলোচনাই হয়নি।

সংবাদ সম্মেলন থেকে ক্যারি ল্যাম গণমাধ্যমকর্মীদের স্পষ্ট করে জানান, তার নিজস্ব সিদ্ধান্ত হলো পদত্যাগ না করা। তিনি চাইছেন জনগণের স্বার্থে হংকংকে একটি সংকটময় পরিস্থিতি থেকে বের করে আনতে।

এর আগে সোমবার (২ সেপ্টেম্বর) রয়টার্সের মাধ্যমে প্রকাশিত এক অডিও রেকর্ডিং থেকে শোনা যায়, ব্যবসায়ী নেতাদের সাথে গোপন এক আলোচনায় ক্যারি ল্যাম বলছেন, যদি পারতেন তবে তিনি প্রথমেই পদত্যাগ করতেন। ক্যারি ল্যাম তার প্রতিক্রিয়া জানানোর সময় অবশ্য সেই ফাঁস হওয়া অডিও রেকর্ডিংয়ের সত্যতা নিয়ে কোন দ্বিমত পোষণ করেননি।

বিজ্ঞাপন

ঐ রেকর্ডিংয়ে তিনি আরও বলেন প্রধান নির্বাহীর পদটিই এমন যে একই সাথে দুইজন মালিককে সন্তুষ্ট রাখতে হয়। আমার একদিকে যেমন রয়েছে চীনের কেন্দ্রীয় সরকার, আরেকদিকে তেমনি রয়েছে হংকংয়ের জনগন।

বন্দি প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে শুরু হওয়া আন্দোলন বর্তমানে হংকংয়ে সরকার বিরোধি আন্দোলনে রূপ নিয়েছে। প্রায় ১৪ সপ্তাহ ধরে টানা চলা এই আন্দোলন থেকে এখন প্রধান নির্বাহী ক্যারি ল্যামের পদত্যাগ, হংকংয়ে আরও গণতান্ত্রিক চর্চা এবং চলমান আন্দোলনে পুলিশি হামলা তদন্তে স্বাধীন তদন্ত কমিশন গঠনের দাবি তোলা হয়েছে।

ক্যারি ল্যাম, বর্তমানে যার পরামর্শক্রমে ঐ বন্দি প্রত্যার্পণ বিল স্থগিত রাখা হয়েছে। তিনিই আন্দোলনকারীদের ক্ষোভের কেন্দ্রবিন্দুতে রয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন