বিজ্ঞাপন

প্রিয় জার্সি নম্বরটা টেস্টেও পেলেন সাকিবরা

September 3, 2019 | 5:38 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

টেস্টের অভিষেক ম্যাচে সাদমান ইসলাম খেলেছিলেন দারুণ এক ইনিংস। তার ইনিংসের আলোচনার পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমে তখন একটাই প্রশ্ন ছিল-ব্যাটিংয়ে কে ছিলেন, তামিম নাকি সাদমান? অনেকেই বলেছিলেন, তামিমের ফটোকপি সাদমানের ব্যাটিং স্টাইল। সত্যিই তখন চিনতে ভুল হচ্ছিল তামিম না সাদমান।

বিজ্ঞাপন

কিছুদিন আগেও টেস্ট ক্রিকেটে জার্সিতে ক্রিকেটারদের নাম ও নম্বর থাকত না। দূর থেকে প্রিয় ক্রিকেটারকে চিনে নিতে তাই সমর্থকদের বিস্তর দ্বিধায় পড়তে হতো। তবে আইসিসির করা নতুন নিয়মে সমর্থকদের সেই সমস্যা আর থাকছে না। ওয়ানডে ও টি-টোয়েন্টির মতো টেস্ট জার্সিতেও থাকছে ক্রিকেটারদের নম্বর ও নাম। ফলে অনায়াসেই দূর থেকে প্রিয় ক্রিকেটরকে চিনে নিতে পারবেন ভক্তরা।

টেস্ট ফরম্যাটের জার্সিতে ক্রিকেটারদের নাম ও জার্সি নাম্বারের প্রচলন শুরু হয়েছে অ্যাশেজ দিয়ে। জো রুট ও স্টিভ স্মিথদের জার্সির পেছনে নাম ও নাম্বার দেখা গেছে। এরপর শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ-ভারত সিরিজেও স্ব স্ব দেশের ক্রিকেটারদের নাম ও প্রিয় জার্সি নাম্বার নিয়ে খেলতে দেখা গেছে। এবার তা দেখা যাবে বাংলাদেশ-আফগানিস্তান সিরিজেও। আসন্ন এই টেস্টে ওয়ানডে ও টি-টোয়েন্টির প্রিয় জার্সি নাম্বার নিয়ে খেলতে নামছেন দুই দেশের ক্রিকেটাররা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তারই মোহড়া দিলেন সাকিব, সৌম্যরা। আইসিসির করা নতুন নিয়মে সাড়া দিয়ে গায়ে জড়ালেন নিজেদের নাম ও প্রিয় নম্বর সম্বলিত জার্সি। সম্প্রতি আইসিসি খেলোয়াড়দের পোশাক সংক্রান্ত বিধিতে ওয়ানডে, টি-টোয়েন্টির মতো টেস্টেও ক্রিকেটারদের জার্সি নম্বর ও নাম ব্যবহারের নিয়ম করে দিয়েছে।

জার্সি নম্বর ব্যবহারের ক্ষেত্রে অবশ্য ভিন্ন পথে হাঁটছে না বাংলাদেশ। ওয়ানডে, টি-টোয়েন্টিতে যে নম্বরটা পছন্দ করেন সেটি থাকছে টেস্টেও। যদিও টেস্টে জার্সি নম্বর আনার আগে বিষয়টি নিয়ে বিস্তর আলোচনা করেছে বিসিবি। সব ধরণের ঝামেলা এড়াতে অবশেষে সংক্ষিপ্ত সংস্করণের জার্সি নম্বর ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে তিন ফরম্যাটের ক্রিকেটেই টাইগার ক্রিকেটারদের জার্সি নম্বর একই থাকছে।

ছবি: শ্যামল নন্দী

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন