বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর ছবিযুক্ত নোট ছাপেনি বাংলাদেশ ব্যাংক

September 3, 2019 | 6:17 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সামনের দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পেছনের দিকে বঙ্গবন্ধু স্যাটেলাইটের ছবিযুক্ত ১০০ টাকা মূল্যমানের নতুন কোনো ব্যাংক নোট ছাপেনি বাংলাদেশ ব্যাংক। এরকম যে নোটের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে, তা সম্পূর্ণ বানোয়াট ও ভিত্তিহীন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বিকেলে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক (চলতি দায়িত্বে) সাঈদা খানমের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ১০০ টাকা মূল্যমানের নতুন মুদ্রিত নোটের ছবি দেখা যাচ্ছে। এ নোটের সামনের দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পেছনে বঙ্গবন্ধু স্যাটেলাইটের ছবি রয়েছে। কিছু ফেসবুক আইডির মাধ্যমে এ তথ্য ছড়ানো হয়েছে, যা বিশিষ্ট ব্যক্তিরাও শেয়ার করছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ব্যাংক এ ধরনের ছবি সম্বলিত কোনো নোট ছাপানোর উদ্যোগ নেয়নি। অর্থাৎ, ফেসবুকের মাধ্যমে যে নোটের ছবি দেখা যাচ্ছে, তা সম্পূর্ণ বানোয়াট ও ভিত্তিহীন। জনমনে বিভ্রান্তি ছড়ানো এ ধরনের নোটের ছবি ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার না করার জন্য অনুরোধ জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বিজ্ঞাপন

ভুয়া এ নোটের ছবি ছড়িয়ে যারা বিভ্রান্তি ছড়াচ্ছে, তাদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে আইনশৃঙ্খলা বাহিনীকে যথাযথ ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন