বিজ্ঞাপন

কোহলিকে টপকে শীর্ষে স্মিথ

September 3, 2019 | 6:24 pm

স্পোর্টস ডেস্ক

অ্যাশেজের শেষ ম্যাচে না খেললেও অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান স্টিভ স্মিথকে আটকে রাখা যায়নি। আইসিসির সবশেষ টেস্ট র‌্যাংকিংয়ের ব্যাটসম্যান ক্যাটাগরিতে শীর্ষে উঠেছেন এই অজি তারকা। তাতে পেছনে ফেলেছেন দীর্ঘ সময় এক নম্বরে থাকা ভারতের দলপতি বিরাট কোহলিকে। অস্ট্রেলিয়ান সাবেক অধিনায়ক স্মিথ একধাপ এগিয়ে এক নম্বরে আর ভারতীয় অধিনায়ক একধাপ পিছিয়ে দুই নম্বরে।

বিজ্ঞাপন

২০১৫ সালের ডিসেম্বর থেকে ২০১৮ সালের আগস্ট পর্যন্ত ব্যাটসম্যান ক্যাটাগরিতে শীর্ষে ছিলেন স্মিথ। এরপর বল টেম্পারিংয়ে এক বছরের জন্য নিষিদ্ধ হন তিনি। সেই সুযোগে কোহলি এক নম্বরে উঠে আসেন। ইংল্যান্ড সিরিজের পর ক্যারিয়ার সেরা র‌্যাংকিংও স্পর্শ করেন ভারতীয় দলপতি। চার নম্বরে চলে যান স্মিথ। এক বছরের নিষেধাজ্ঞা শেষে নিজের প্রথম সিরিজেই আগের জায়গা ফিরে পেলেন স্মিথ। চলতি সিরিজের প্রথম দুই ইনিংসেই টানা সেঞ্চুরি করেন। তৃতীয় ইনিংসে করেন ৯২ রান।

ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ দশে আছেন যথাক্রমে স্টিভ স্মিথ (৯০৪ পয়েন্ট), বিরাট কোহলি (৯০৩ পয়েন্ট), কেন উইলিয়ামসন, চেতশ্বর পূজারা, হেনরি নিকোলস, জো রুট, আজিঙ্কা রাহানে, টম ল্যাথাম, দিমুথ করুনারত্নে এবং আইডেন মার্কারাম।

বিজ্ঞাপন

এদিকে, বোলিং ক্যাটাগরিতে শীর্ষেই আছেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। দক্ষিণ আফ্রিকার পেসার কেগিসো রাবাদা আছেন দুই নম্বরে। চারধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৮৩৫ র‌্যাংকিং পয়েন্ট নিয়ে তিনে চলে এসেছেন ভারতের পেসার জাসপ্রিত বুমরাহ। সদ্য সমাপ্ত ওয়েস্ট ইন্ডিজ সফরে হ্যাটট্রিক করা এই ভারতীয় পেসার ছিলেন দুর্দান্ত ছন্দে। র‌্যাংকিংয়ে লম্বা লাফ দিয়েছেন ক্যারিবীয়ান তারকা জেসন হোল্ডার। সাতধাপ এগিয়ে তিনি চলে এসেছেন চার নম্বরে।

এছাড়া, পাঁচ থেকে দশে আছেন যথাক্রমে জেমস অ্যান্ডারসন, ভারনন ফিল্যান্ডার, ট্রেন্ট বোল্ট, নেইল ওয়াগনার, কেমার রোচ এবং মোহাম্মদ আব্বাস।

৪৭২ র‌্যাংকিং পয়েন্ট নিয়ে অলরাউন্ডার তালিকায় শীর্ষে জেসন হোল্ডার। দুইয়ে থাকা বেন স্টোকসের পয়েন্ট ৪১১ আর তিনে থাকা সাকিবের পয়েন্ট ৩৯৯। এই তালিকায় চারে রবীন্দ্র জাদেজা (৩৮৯) এবং পাঁচে ভারনন ফিল্যান্ডার (৩২৬)।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন