সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৮ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ঢাকার আকাশে নীল, সমুদ্রে সংকেত

সেপ্টেম্বর ৪, ২০১৯ | ৯:৫৮ পূর্বাহ্ণ

সিরাজুম মুনিরা, সিনিয়র নিউজরুম এডিটর

এখন এমন একটা সময় যে, আকাশের দিকে তাকালেই মনটা ভালো হয়ে যায়। কি সুন্দর ঝকঝকে নীল আকাশ, তাতে মেঘের আনাগোনা। বৃষ্টি যে একেবারে হচ্ছে না তা না, কিন্তু ঘন মেঘের সময়টুকু বাদ দিলে আকাশটা সুন্দর।

বিজ্ঞাপন

তবে এটাও ঠিক যে, যখন প্রচণ্ড গরম পড়ে তখন আবার আকাশ-টাকাশ দেখার মন থাকে না। কিন্তু যেহেতু ভাদ্র মাস সেহেতু গরম তো সহ্য করতেই হবে। এদিকে যখন বেশ গরম, তখন সমুদ্র কিন্তু উত্তাল। একেবারে সংকেত দেওয়ার মতো অবস্থা।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর বলছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও এর আশপাশের এলাকায় অবস্থান করা লঘুচাপটি বর্তমানে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্য রয়েছে। এর ফলে বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্রবন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

বিজ্ঞাপন

সে কারণে কক্সবাজার ও দেশের তিন সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

যেহেতু সাগর উত্তাল রয়েছে তাই উত্তর বঙ্গোপসাগরে যেসব মাছ ধরার নৌকা ও ট্রলার রয়েছে তাদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছে থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।মৌসুমীা বায়ুর প্রভাবে দেশের বিভিন্ন স্থানে ঝড়-বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও ভারী বৃষ্টিও হবে।

এবার তাকাই রাজধানীর দিকে। উপগ্রহ থেকে পাওয়া তথ্য বলছে, রাজধানীতে আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। যেহেতু বাইরে বেশ বাতাস, তাই রোদ কড়া হলেও গায়ে তেমন লাগছে না। বরং বেশ ভালোই লাগছে। রাজধানীতে আজ সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে যেহেতু আকাশের মতিগতি বোঝা দায়, তাই বৃষ্টি না হলেও আমাকে দোষ দিতে পারবেন না।

আজ ঢাকায় বাতাসে গড় আদ্রতা ৭৮ শতাংশ। ফলে ঘাম হবে। আবার সুন্দর বাতাসে প্রাণ জুড়িয়েও যাবে।সব মিলিয়ে সবাই ভালো থাকুন আজ।

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন