বিজ্ঞাপন

যেভাবে সেমিতে বাংলাদেশ

September 4, 2019 | 1:05 pm

স্পোর্টস ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে তিন ম্যাচের তিনটিতেই জিতেছে বাংলাদেশ নারী দল। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে জায়গা করে নিয়েছে সেমি ফাইনালে। আর মাত্র একটি জয় পেলেই টাইগ্রেসরা নিশ্চিত করবে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আসরের টিকিট। সেমিতে সালমা খাতুনের দলটির প্রতিপক্ষ আয়ারল্যান্ড।

বিজ্ঞাপন

আগামী ৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে দু’টি সেমি ফাইনাল। ফাইনাল হবে ৭ সেপ্টেম্বর। ফাইনালে ওঠা দু’টি দলই আগামী নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্তপর্বে খেলবে।

স্কটল্যান্ডে বসা বাছাইপর্বের আসরে বাংলাদেশ ছিল ‘এ’ গ্রুপে। যেখানে লাল-সবুজের জার্সিধারীদের প্রতিপক্ষ ছিল পাপুয়া নিউগিনি, যুক্তরাষ্ট্র এবং স্বাগতিক স্কটল্যান্ড। আর গ্রুপ ‘বি’ তে ছিল থাইল্যান্ড, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস এবং নামিবিয়া। ‘এ’ গ্রুপে তিন ম্যাচের তিনটিতে জিতে সেমির টিকিট কেটেছে বাংলাদেশ, ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন থাইল্যান্ডও জিতেছে তিন ম্যাচ। দুই দলের পয়েন্ট ৬। পাপুয়া নিউগিনি ৪, স্কটল্যান্ড ২ আর যুক্তরাষ্ট্র ০ পয়েন্ট পেয়েছে। এদিকে, সেমিতে উঠা থাইল্যান্ড ৬, আয়ারল্যান্ড ৪ পয়েন্ট তুলেছে। বাকি দুই দলের মধ্যে নেদারল্যান্ডস ২ আর নামিবিয়া কোনো পয়েন্ট পায়নি।

বাছাইপর্বে বাংলাদেশের প্রথম ম্যাচ ছিল পাপুয়া নিউগিনির বিপক্ষে, যদিও ম্যাচটি বৃষ্টির কারণে পরে রিজার্ভ ডে’তে গড়িয়েছিল। নিজেদের প্রথম ম্যাচের আগেই টাইগ্রেসদের তাই নামতে হয় দ্বিতীয় ম্যাচে। যেখানে সালমা খাতুনের দলটি যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দেয়। আগে ব্যাট করা যুক্তরাষ্ট্র ৪৬ রানে অলআউট হয়। বাংলাদেশের সুযোগ ছিল বিনা উইকেটে জেতার। জয়ের কাছে থাকাকালীন দুটি উইকেট হারালেও টাইগাররা ৮.২ ওভারে জয় তুলে নেয়।

বিজ্ঞাপন

পাপুয়া নিউগিনির বিপক্ষে বৃষ্টি আইনে বাংলাদেশ জিতেছিল ৬ রানে। আগে ব্যাট করে লাল-সবুজরা ১৬.৩ ওভারে তোলে ৮ উইকেট হারিয়ে ১০৩ রান। বৃষ্টির কারণে আর ব্যাটিংয়ে নামা না হলে পাপুয়া নিউগিনির লক্ষ্য দাঁড়ায় ৮ ওভারে ৫৯। দলটি ৫ উইকেট হারিয়ে তোলে ৫২ রান। নিজেদের তৃতীয় ম্যাচে বাংলাদেশ বৃষ্টি আইনে জেতে ১৩ রানে। স্বাগতিক স্কটল্যান্ডের বিপক্ষে আগে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ ১৭ ওভারে ৪ উইকেট হারিয়ে তোলে ১০৪ রান। বৃষ্টিতে ইনিংস না বাড়লে স্বাগতিকদের জন্য টার্গেট দাঁড়ায় ৮ ওভারে ৬৩। ৬ উইকেটে ৪৯ রান করলে স্কটিশদের ইনিংস থেমে যায়।

৫ সেপ্টেম্বর প্রথম সেমিতে ডান্ডিতে গ্রুপ ‘এ’ চ্যাম্পিয়ন বাংলাদেশের প্রতিপক্ষ গ্রুপ ‘বি’ রানার্সআপ আয়ারল্যান্ড। আর দ্বিতীয় সেমিতে গ্রুপ ‘বি’ চ্যাম্পিয়ন থাইল্যান্ডের প্রতিপক্ষ গ্রুপ ‘এ’ রানার্সআপ পাপুয়া নিউগিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন