বিজ্ঞাপন

মাসাকাদজা বেছে নিলেন বাংলাদেশকে

September 4, 2019 | 2:41 pm

স্পোর্টস ডেস্ক

ঘরের মাঠে ২০০১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুরু হয়েছিল জিম্বাবুয়ের হ্যামিল্টন মাসাকাদজার আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার। আন্তর্জাতিক ক্যারিয়ারের বিদায়ের মঞ্চটা তিনি বেছে নিয়েছেন বাংলাদেশে। বাংলাদেশে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শেষেই অবসর নেবেন তিনি।

বিজ্ঞাপন

ক্রিকেট জিম্বাবুয়ে তাদের অফিসিয়াল টুইটারে মাসাকাদজার অবসরের খবর দিয়েছে, ‘হ্যামিল্টন মাসাকাদজা ঘোষণা দিয়েছেন বাংলাদেশের ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শেষে তিনি আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট থেকে অবসরে যাবেন।’

গত জুলাইয়ে আইসিসির নিষেধাজ্ঞার পর থেকে অনিশ্চয়তায় পড়ে গেছে জিম্বাবুয়ের ক্রিকেটের ভবিষ্যত। গ্রায়েম ক্রেমারকে সরিয়ে গত বছর বিশ্বকাপ বাছাইপর্বে ব্যর্থতার পর তিন ফরম্যাটেই জাতীয় দলের অধিনায়কত্ব দেয়া হয় মাসাকাদজাকে। বাংলাদেশে ত্রিদেশীয় সিরিজ খেলার পর অনেকটাই বেকার হয়ে পড়বেন দেশটির ক্রিকেটাররা। মাঠে থেকেই তাই মাসাকাদজা অবসর নেওয়ার সুযোগটি পাচ্ছেন।

নিজের অবসরের সিদ্ধান্ত জানিয়ে ৩৬ বছর বয়সী মাসাকাদজা জানান, ‘অনেক পর্যালোচনার পর আমি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি। বাংলাদেশে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলেই বিদায় জানাবো আন্তর্জাতিক ক্রিকেটকে। নিজ দেশের হয়ে খেলা, অধিনায়কত্ব করা সত্যিই অনেক গর্বের বিষয় আমার জন্য। অবসরের সিদ্ধান্ত নেয়াটা অনেক কঠিন ছিল। আমার লক্ষ্য ছিল আগামী মাসে দুবাইতে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বটা খেলবো। কিন্তু সে টুর্নামেন্টে জিম্বাবুয়ে খেলতে পারবে না। তাই আমি মনে করি এখনই আমার বিদায় বলা উচিৎ।’

বিজ্ঞাপন

২০০০ সালে প্রথম কোনো কৃষ্ণাঙ্গ ক্রিকেটার হিসেবে জিম্বাবুয়ের প্রথম শ্রেণির ক্রিকেটে সেঞ্চুরি করেছিলেন মাসাকাদজা। তখন তার বয়স ছিল ১৬ বছরের কিছু বেশি। ২০০১ সালে ১৮ বছর বয়সে অভিষেক ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড গড়েছিলেন। তখন সেটি ছিল অভিষেকে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে সেঞ্চুরির রেকর্ড। পরে যেটি ভেঙে দেন বাংলাদেশের মোহাম্মদ আশরাফুল।

২০১৬ সালে জিম্বাবুয়ের অধিনায়কত্ব করেছেন তিনি। জাতীয় দলের হয়ে মাসাকাদজা খেলেছেন ৩৮ টেস্ট, ২০৯ ওয়ানডে ও ৬২ টি-টোয়েন্টি। সব ফরম্যাট মিলে তার আন্তর্জাতিক রান ৯ হাজার ৪১০, যেখানে ১০ সেঞ্চুরির সঙ্গে করেছেন ৪২ হাফসেঞ্চুরি। সাদা পোশাকে ৫ সেঞ্চুরি ও ৮ ফিফটিতে ২২২৩ রান করা মাসাকাদজা ২০৯ ওয়ানডেতে ৫ সেঞ্চুরি ও ৩৪ ফিফটিতে সংগ্রহ করেছেন ৫৬৫৮ রান। এছাড়া টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ৬২ ম্যাচ খেলে করেছেন ১৫২৯ রান।

বাংলাদেশ, জিম্বাবুয়ে ও আফগানিস্তানকে নিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে আগামী ১৩ সেপ্টেম্বর।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন