বিজ্ঞাপন

স্বয়ংক্রিয় ফেস রিকগনিশন সুবিধা বাতিল করলো ফেসবুক

September 4, 2019 | 6:07 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

ফেসবুকের পক্ষ থেকে এক আনুষ্ঠানিক ব্লগপোস্টের মাধ্যমে জানানো হয়েছে, ফেসবুকের ছবিতে স্বয়ংক্রিয় ফেস রিকগনিশনের মাধ্যমে ট্যাগিং সুবিধা বাতিল করেছে তারা। এখন থেকে কেবলমাত্র ব্যবহারকারীর অনুমোদন থাকলেই ছবিগুলোতে তাদের নামের ট্যাগ দৃশ্যমান হবে।

বিজ্ঞাপন

এই ট্যাগ সাজেশন ফিচারটি নিয়ে আইনি জটিতলার মুখোমুখি হয়েছে ফেসবুক। তার ফলেই নতুন এই নীতি গ্রহণ করা হয়েছে। ফেস রিকগনিশন সুবিধা বহাল রাখতে চেয়ে গত মাসে ইলিনয়ের একটি আদালতে আবেদন করে ফেসবুক। কিন্তু আদালত ফেসবুক মানুষের ব্যক্তিগত যোগাযোগ এবং শ্রেনীবদ্ধ আগ্রহের একটি প্লাটফর্ম উল্লেখ করে তাদের আবেদন খারিজ করে দেয়। সে কারণেই ফেসবুককে ফেস রিকগনিসশন ফিচারটি বাতিল করতে হচ্ছে।

এখন থেকে যদি কারো ছবি ফেসবুকে আপলোড করা হয় তাহলে ফেসবুক সাথেসাথেই ব্যবহারকারীকে নোটিফিকেসশনের মাধ্যমে জানিয়ে দেবে। যদি ট্যাগ করা নাও থাকে তারপরও এই নোটিফিকেসশন ব্যবহারকারীকে তার সর্বশেষ ছবির অস্তিত্ত্ব জানিয়ে দেবে।

ব্লগপোস্টে ফেসবুক আরও জানিয়েছে, এখন থেকে ব্যবহারকারীদের নির্দিস্ট সেটিংয়ে গিয়ে স্বয়ংক্রিয় ফেস রিকগনিসশন সুবিধা চালু বা বন্ধ করে রাখতে হবে। যে সকল ব্যবহারকারী এই সুবিধা বন্ধ রাখবে তাদের নাম স্বয়ংক্রিয়ভাবে ফটো ট্যাগিংয়ে দেখা যাবে না।

বিজ্ঞাপন

ব্যবহারকারীদের উদ্দেশ্য করে ফেসবুক বলেছে, এখন থেকে অপরিচিত কারো সাথে আর আপনার ফেস রিকনিসশনের তথ্য শেয়ার করা হবে না। তবে এ কথা ঠিক যে ব্যবহারকারী আর প্লাটফর্ম ছাড়া তৃতীয় কোনপক্ষ এসব তথ্য জানতে পারে না। আর ফেসবুক তাদের প্রযুক্তি কারো কাছেই বিক্রি করে না।

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন