বিজ্ঞাপন

দশ বছরে বাংলাদেশের জিডিপি সবার উপরে: অর্থমন্ত্রী

September 4, 2019 | 6:19 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গত দশ বছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি বিশ্বের সব দেশের ওপরে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ওই দশ বছরে বাংলাদেশ অর্থনীতির গতি ঠিক রেখে মূল্যস্ফীতির লাগামও টেনে ধরে রাখতে পেরেছে।

বিজ্ঞাপন

বুধবার (৪ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন তিনি। অর্থমন্ত্রীর দাবি, ২০০৯ সাল থেকে শুরু করে চলতি ২০১৯ সাল পর্যন্ত গেল ১০ বছরে বাংলাদেশের অর্থনীতি উচ্চে ছিলো। এই সময়ে প্রবৃদ্ধি প্রতি বছরই বেড়েছে, যা এখন বিশ্বের সব দেশেরই উপরে।

গেল মাসে স্পেক্টর ইনডেক্সে প্রকাশিত বিশ্বের শীর্ষ ২৬ দেশের জিডিপি প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে অর্থমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশের প্রবৃদ্ধি ১৮৮ ভাগ আর তার পরে রয়েছে চীনের ১৭৭ এবং ভারতের ১১৭ ভাগ।

সম্প্রতি ভারতীয় গণমাধ্যম দৈনিক বিজনেস টুডের প্রতিবেদনেরও উদ্ধৃতি দেন অর্থমন্ত্রী। বলেন, ভারতীয় গণমাধ্যমের পর্যবেক্ষনেও বাংলাদেশের জিডিপি ভারতের থেকে এগিয়ে।

বিজ্ঞাপন

এ সময় স্বায়ত্বশাসিত, আধা- স্বায়ত্বশাসিত আধা সরকারিসহ যেসব প্রতিষ্ঠানের অতিরিক্ত অর্থ রাষ্ট্রীয় কোষাগারে দেওয়ার যে আইন পাস হয়েছে সে প্রসঙ্গেও কথা বলেন অর্থমন্ত্রী। মন্ত্রী বলেন, প্রতিষ্ঠানগুলোর ব্যয় মেটানোর পরেই অতিরিক্ত অর্থ অর্থাৎ অলস টাকা রাষ্ট্রীয় কোষাগারে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এতে প্রতিষ্ঠানগুলো কোনো রকম আর্থিক ক্ষতিতে পরবেনা বলেও উল্লেখ করেন তিনি।

সারাবাংলা/জেআর/জেএএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন