মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৯ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

যেভাবে টনক নড়লো কর্তৃপক্ষের

সেপ্টেম্বর ৪, ২০১৯ | ৭:২৬ অপরাহ্ণ

বিচিত্রা ডেস্ক

ভারতের দক্ষিণাঞ্চলীয় শহর বেঙ্গালুরুর রাস্তায় সৃষ্টি হওয়া গর্তকে ব্যবহার করে চন্দ্রবিজয়ের একটি ডামি ভিডিও তৈরি করে সামাজিক যোগাযোগমাধ্যমে ছাড়ার পর তা ভাইরাল হয়ে যায়। ভিডিওটি দেখার পর টনক নড়ে কর্তৃপক্ষের। তারপর সেই গর্তগুলো ভরাটের উদ্যোগ নেয় তারা। খবর বিবিসির।

বিজ্ঞাপন

শিল্পী বাদল নাঞ্জুন্দাস্বামী রাস্তার গর্তগুলোকে ব্যবহার করে একটি ভিডিও তৈরি করেন। তার নাম দেন অ্যাস্ট্রোনট। এখানে দেখানো হয় একজন নভোচারী যেভাবে চাঁদে গিয়ে যেভাবে হাঁটেন। ধীরে সুস্থে, দেখে শুনে, গুনে গুনে পা ফেলেন। তেমন করেই একজন পথচারী গর্তগুলো দেখে টিপে টিপে পা ফেলে রাস্তায় হাঁটছেন।

প্রতিবছর ভারতে রাস্তায় সৃষ্ট গর্তগুলোর কারণে হাজার হাজার মানুষ প্রাণ হারান। বাদলের বানানো এই ভিডিও ভারতের সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে আলোচনার ঝড় তোলে। এ রকম একটি নাগরিক দায়িত্ব অভিনবভাবে পালন করার কারণে বাদল প্রশংসিত হন।

রাস্তার গর্তগুলো ভরাট হয়ে যাওয়ার পর বিবিসির সঙ্গে কথোপকথনে বাদল জানান, আমি কর্তৃপক্ষকে কিছু জানাইনি। কর্তৃপক্ষও আমার কাছে কিছু জানতে আসেনি। কিন্তু এতদিনের সমস্যা সমাধান হয়ে গেছে। আমি খুব আনন্দিত। সমস্যা সমাধানে কর্তৃপক্ষের সাড়া দেওয়ার ঘটনায় উল্লাস ও কৃতজ্ঞতা প্রকাশ করে টুইট করেন তিনি।

বিজ্ঞাপন

এর আগেও রাস্তার গর্ত ভরাটে প্রমাণ সাইজের একটি কুমির তৈরি করে এবং একটি রাস্তার গর্তে নকল পুকুর তৈরি করে আলোচনায় আসেন বাদল। সেই প্রজেক্টে বাদলের খরচ হয়েছিল মাত্র ৬ হাজার রুপি।

বাদলের বন্ধু বেঙ্গালোর মিররের ফটো সাংবাদিক আন্থা সুব্রামানিয়াম বিবিসিকে বলেছেন, শিশুকাল থেকেই রাস্তার গর্ত ভরাট করে খুব আনন্দ পায় বাদল। এটা তার কাছে অনেকটা সমাজের দায় শোধের মতো।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন