বিজ্ঞাপন

দুইয়ে থাকলেই বিশ্বকাপ খেলবে মারিয়া-আঁখিরা!

September 4, 2019 | 10:58 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: কাজটা মোটেও সহজ হবে না। তবে সমীকরণ বলছে এএফসি কাপের চূড়ান্ত পর্ব পেরিয়ে আট দলের মধ্যে সেরা দুইয়ে থাকলেই একমাত্র মিলবে বিশ্বকাপের টিকিট। মারিয়া-আঁখিদের চোখ বিশ্বকাপে হলেও কাজটা সহজ হবে না মোটেও। কেননা জাপান, অস্ট্রেলিয়া, কোরিয়াদের মতো বিশ্বমানের দলগুলোকে পাল্লা দিয়েই জায়গা করে নিতে হবে চূড়ান্ত পর্বের ফাইনালে।

বিজ্ঞাপন

যদিও অভিজ্ঞতাটা প্রথমবার নয় মারিয়াদের জন্য। এর আগে একই টুর্নামেন্টের চূড়ান্ত পর্বে খেলার অভিজ্ঞতা আছে বাঘিনীদের। সেবার ভরাডুবি হলেও এবার অভিজ্ঞতার আত্মবিশ্বাস ঝুলিতে কুড়িয়ে থাইল্যান্ডে বৃহস্পতিবার যাচ্ছে মেয়েরা।

এবার এএফসি অঃ ১৬ নারী চ্যাম্পিয়নশিপের প্রাথমিক বাছাইপর্বে বাহরাইনকে ১০-০, লেবাননকে ৮-০, সংযুক্ত আরব আমিরাতকে ৭-০ ও শক্তিশালী ভিয়েতনামকে ২-০ গোল ব্যবধানে হারিয়ে টুর্নামেন্টে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ।

দ্বিতীয় রাউন্ডেও সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত। ফিলিপাইনকে ১০-০ ও মিয়ানমারকে ১-০ ব্যবধানে হারিয়ে এএফসির চূড়ান্তপর্ব নিশ্চিত করে ফেলেছে বাংলাদেশ। শেষ ম্যাচে অবশ্য চীনের প্রাচীর ভেদ করে জয় তুলে আনা সম্ভব হয়নি মেয়েদের। তবে, লড়াকু ফুটবল খেলে তারা প্রমাণ করেছে যোগ্যতার। সঙ্গে টিকিট নিশ্চিত করেছে সামনের বছরে অঃ ১৭ নারী বিশ্বকাপের চূড়ান্ত বাছাইপর্ব।

বিজ্ঞাপন

চূড়ান্ত বাছাইয়ে লাল-সবুজদের প্রতিপক্ষ জাপান, অস্ট্রেলিয়া ও স্বাগতিক থাইল্যান্ড। এই বাধা পেরিয়ে সেমিতেও জিততে পারলেই মিলবে বিশ্বকাপের টিকিট। অন্য গ্রুপে ‘বি’তে আছে দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া, ভিয়েতনাম ও চীন। সব মিলিয়ে কঠিন চ্যালেঞ্জের মুখেই মেয়েরা।

গত টুর্নামেন্টের অভিজ্ঞতা নিয়ে প্রথম ম্যাচটা জয় দিয়ে শুরু করতে চায় বাংলাদেশ। তাই আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে ১০ দিন আগেই থাইল্যান্ডে যাচ্ছেন মেয়েরা। স্থানীয় বয়সভিত্তিক তিনটি দলের সঙ্গে খেলেই নিজেদের ঝালাই করে নেবেন গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা।
কোচ গোলাম রব্বানী ছোটন বলেছেন, ‘দুই বছর আগে যখন প্রথম এ প্রতিযোগিতা খেলতে যাই তখন আমাদের দল ছিল অনভিজ্ঞ। এবার আমাদের দলে ১১ জন খেলোয়াড় আছেন, যারা গত বছর খেলেছেন। বয়সের কারণে বাদ পড়েছেন ১২ জন। যারা দলে ঢুকেছেন তাদেরও আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে।’

অধিনায়ক মারিয়া মান্দা বলেন, ‘আমরা দ্বিতীয়বারের মতো চূড়ান্ত পর্বে খেলতে যাচ্ছি। আমরা কঠোর পরিশ্রম করেছি। আত্মবিশ্বাস নিয়েই আমরা যাচ্ছি। আমার প্রথম ম্যাচে থাইল্যান্ডকে হারাতে পারলে আত্মবিশ্বাস আরো বেড়ে যাবে।’

বিজ্ঞাপন

বিশ্বকাপ মাথায় থাকলেও আগেই সেটা নিয়ে চাপ নিতে চায় না বাংলাদেশ। প্রথম ম্যাচটা জিতে সেই আত্মবিশ্বাসটা কুড়াতে চায় প্রাথমিকভাবে।

সারাবাংলা/জেএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন