বিজ্ঞাপন

ডিএনসিসির ৩ হাজার ৫৭ কোটি টাকার বাজেট ঘোষণা আজ

September 5, 2019 | 1:31 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ২০১৯-২০ অর্থবছরের জন্য ৩ হাজার ৫৭ কোটি টাকার প্রস্তাবিত বাজেট প্রস্তুত করা হয়েছে। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে ডিএনসিসির নগর ভবনে সংবাদ সম্মোলনের মাধ্যমে প্রস্তাবিত এ বাজেট আনুষ্ঠানিক ঘোষণা করা হবে।

বিজ্ঞাপন

ডিএনসিসির সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে এসব তথ্য।

জানা যায়, এবারের মোট বাজেটের ১ হাজার ৯৪২ কোটি টাকাই সরকার ও বৈদেশিক সাহায্য থেকে আয়ের লক্ষমাত্রা ধরা হয়েছে। যা মোট আয়ের ৬৩ শতাংশ। বাকি ১ হাজার ১১৫ কোটি টাকার মধ্যে রাজস্ব খাত থেকে আয় ধরা হয়েছে ১ হাজার ১০৬ কোটি এবং অন্যান্য আয় ৯ কোটি টাকা।

অন্যদিকে, উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৩৩৫ কোটি ৭৪ লাখ টাকা, রাজস্ব ব্যয় ধরা হয়েছে ৫৫১ কোটি ৪০ লাখ টাকা, অন্যান্য ব্যয় ধরা হয়েছে ১২ কোটি টাকা।

বিজ্ঞাপন

তবে গত (২০১৮-১৯) অর্থবছরে রাজস্ব খাত থেকে ৮৫৭ কোটি ২০ লাখ টাকা আয়ের লক্ষমাত্রা নির্ধারণ করা হলেও আয় হয়েছে ৭৯৩ কোটি টাকা, অন্যান্য আয় ৭ কোটি ধরা হলেও আয় হয়েছে ৮ কোটি ২৫ লাখ টাকা, সরকরি অনুদান থেকে ১৫০ কোটি টাকা ধরা হলেও আয় হয়েছে ৫৪ কোটি ৭৮ লাখ টাকা, সরকারি বিশেষ অনুদান থেকে ৫০ কোটি টাকা ধরা হলেও এ খাত থেকে এসেছে মাত্র ১৩ কোটি ৫০ লাখ টাকা।

তবে এ বছর মশক নিধন কাজে প্রায় তিন গুন ব্যয় বাড়িয়ে ৪৯ কোটি ৩০ লাখ টাকা করা হয়েছে। যা গত অর্থবছরে ১৭ কোটি ৫০ লাখ টাকা ছিল।

বাজেটের বিষয়ে জানতে চাইলে ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন সারাবাংলাকে বলেন, ‘প্রস্তাবিত বাজেট প্রস্তুত করা হয়েছে। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিক ঘোষণা করবেন ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন