বিজ্ঞাপন

বরিস জনসনের আগাম নির্বাচনের প্রস্তাবও সংসদে প্রত্যাখান

September 5, 2019 | 10:40 am

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন হাউজ অব কমন্সে টানা দুইটি পরাজয়ের মুখোমুখি হয়েছেন। বুধবার (৪ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী তার আগাম নির্বাচনের প্রস্তাবটি সংসদে উত্থাপন করলে সদস্যরা তার বিরুদ্ধে অবস্থান নেন। খবর বিবিসির।

বিজ্ঞাপন

এর আগে, চুক্তিবিহীন ব্রেক্সিট বন্ধ করতে বিরোধিদের উত্থাপিত একটি বিলের উপর ভোট গ্রহণের পর বরিস জনসনের পরাজয় ঘটেছিল। তারপরই প্রধানমন্ত্রী তার আগাম নির্বাচনের প্রস্তাবটি সংসদের সামনে উত্থাপন করেন। এই প্রস্তাবটি পাস করানোর জন্য দুই তৃতীয়াংশ সংসদ সদস্যের ভোট প্রয়োজন ছিল। কিন্তু ভোট গ্রহণের পর ২৯৮-৫৬ ভোটে জয়লাভ করেন আগাম নির্বাচন বিরোধিরা।

এমন বাস্তবতায়, আগামী ৩১ অক্টোবর পূর্ব ঘোষণা অনুযায়ী যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসা শংকার মুখে পড়লো।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বরিস জনসন বলেন, নির্বাচনই ছিল ব্রেক্সিট আলোচনা এগিয়ে নেওয়ার একমাত্র উপায়। এখন নির্বাচনের বিপক্ষে সংসদ রায় দেওয়ার পর পুরো বিষয়টিই এক অনিশ্চয়তার দিকে যাচ্ছে।

বিজ্ঞাপন

অপরদিকে লেবার পার্টির নেতা জেরমি করবিন প্রধানমন্ত্রীকে অভিযুক্ত করে বলেছেন, চুক্তিবিহীন ব্রেক্সিট বাস্তবায়নের জন্য তিনি নোংরা খেলায় মেতেছেন। তাদের দল নির্বাচনে সমর্থন দেবে। তবে তার আগে অবশ্যই ব্রেক্সিট বাস্তবায়ন পেছানোর বিল সংসদে পাস হতে হবে।

স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি এবং লিবারেল ডেমোক্রেটসদের পক্ষ থেকেও চুক্তিবিহীন ব্রেক্সিটের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসার পরিকল্পনার সমালোচনা করা হয়।

কিন্তু, জনসনের সমর্থকদের পক্ষ থেকে, দুই বছর ধরে সাধারণ নির্বাচন দাবি করে আসা বিরোধিদের সংসদে গিয়ে নির্বাচনের বিরুদ্ধে অবস্থান নেওয়ার সমালোচনা করা হয়েছে।

বিজ্ঞাপন

বরিস জনসন চেয়েছিলেন ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের সাধারণ অধিবেশন অনুষ্ঠিত হওয়ার দুইদিন আগে ১৫ অক্টোবর সাধারণ নির্বাচনের ব্যাপারে সংসদ সদস্যদের দুই তৃতীয়াংশ সমর্থন আদায় করতে। কিন্তু তা বাস্তবায়িত হয়নি।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন