বিজ্ঞাপন

‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন প্রস্তাবিত নীতিমালা সাংঘর্ষিক’

September 5, 2019 | 8:01 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ ও পদোন্নতির বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক প্রস্তাবিত অভিন্ন নীতিমালাটি ১৯৭৩ সনের বিশ্ববিদ্যালয় আইনের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ, সাংঘর্ষিক এবং বাস্তবতা বিবর্জিত।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বিকেলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির এক জরুরি সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ সব তথ্য বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. জাকির হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. অঞ্জন কুমার চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, সমিতির সদস্যবৃন্দ মনে করেন যে, বিভিন্ন বিশ্ববিদ্যালয়সমূহের মান, অবকাঠামো ও ভৌগোলিক অবস্থান বিবেচনায় এরূপ অভিন্ন নীতিমালা গ্রহণের কোনো সুযোগ নেই। বিশ্বের যে সমস্ত দেশ জ্ঞানবিজ্ঞান ও গবেষণায় অগ্রগামী যেসব বিশ্ববিদ্যালয় সমূহে এরূপ অভিন্ন নিয়োগ ও পদোন্নতির নীতিমালার প্রচলন নেই।

সময়ের প্রেক্ষাপটে বর্তমানে প্রচলিত নিয়োগ ও পদোন্নতি নীতিমালায় পরিবর্তন, পরিবর্ধন ও পরিমার্জন প্রয়োজন হলে তা কেবল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রতিনিধিত্বকারী পর্ষদের মাধ্যমেই করা যেতে পারে।

বিজ্ঞাপন

সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য সুপার গ্রেড প্রদানসহ রাষ্ট্রীয় পদক্রমের সম্মানজনক স্থানে পদ নির্ধারণপূর্বক প্রজ্ঞাপন জারি এবং শিক্ষা ও গবেষণাবান্ধব পরিবেশ নিশ্চিতকরণে প্রয়োজনীয় সুযোগ-সুবিধাদি প্রদানের ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনসহ সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির প্রস্তাবসমূহ বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য জোর দাবি জানাচ্ছে।

সারাবাংলা/সিসি/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন