বিজ্ঞাপন

ভারতের চন্দ্রাভিযানে ব্যর্থতা ও টুইটার ঝড়

September 7, 2019 | 10:25 am

আন্তর্জাতিক ডেস্ক

গত জুলাইয়ে শতকোটি ভারতীয়র স্বপ্নে ভর করে মহাকাশে উড়েছিল চন্দ্রায়ন-২। কিন্তু ১ হাজার কোটি রুপির এই চন্দ্রাভিযান সফল হয়নি। চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরে থাকা অবস্থায় মহাকাশযান চন্দ্রায়ন-২ এর সঙ্গে সকল যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে।

বিজ্ঞাপন

তবে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর এই যুগান্তকারী অভিযান একেবারে ব্যর্থ বলতে নারাজ অনেক মহাকাশপ্রেমী ও ভারতীয়। পুঁজি ও প্রযুক্তির সীমাবদ্ধতার মধ্যে সফলতার প্রায় খুব কাছাকাছি পৌঁছানোর জন্য তাদের সমর্থন বিজ্ঞানীদের পক্ষেই। সামাজিক যোগাযোগমাধ্যমে এমন মতামত প্রকাশ পেয়েছে।

টুইটারে শুক্রবার থেকে সবচেয়ে আলোচিত বিষয় বা ট্রেন্ডিং লিস্টে রয়েছে চন্দ্রায়ন-২, ইসরো, প্রাউড ইন্ডিয়ান, চন্দ্রায়ন২ল্যান্ডিং, বিক্রমল্যান্ডার ইত্যাদি টপিকগুলো।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরাসরি চন্দ্রাভিযানের শেষটুকু দেখেছেন এবং বিজ্ঞানীদের মনে করিয়ে দিয়েছেন জীবনের উত্থান-পতনের কথা। অপরদিকে কংগ্রেসের অন্যতম নেতা রাহুলগান্ধীও জানিয়েছেন ভারতের মহাকাশ বিজ্ঞানীদের পরিশ্রম বৃথা যায়নি।

বিজ্ঞাপন

চন্দ্রপৃষ্ঠ ছোঁয়ার সৌভাগ্য হলো না ভারতের

মোদি টুইটারে লেখেন, ভারত তার বিজ্ঞানীদের নিয়ে গর্বিত। তারা তাদের সর্বোচ্চ দিয়েছে। এটা সাহস বজায় রাখার সময় এবং আমরা তেমনটিই হব।

ভারত মহাকাশ বিষয়ে আগ্রহী এবং এ নিয়ে আরও কাজ চালিয়ে যাবে বলেও জানান মোদি।

বিজ্ঞাপন

রাহুল গান্ধী টুইটারে জানান, ইসরোর বিজ্ঞানীদের কর্মনিষ্ঠা ও ত্যাগ সব ভারতীয়র জন্য অনুপ্রেরণার। তাদের কাজ বৃথা যায়নি। আরও উচ্চাকাঙ্ক্ষী মহাকাশ পরিকল্পনার দ্বার উন্মোচন করল এটি।

যুক্তরাষ্ট্রের এক বাসিন্দা জো বার্নার্ড টুইটারে লেখেন, মহাকাশ অভিযান ধারণাতীতভাবে কঠিন। চন্দ্রায়ন-২ খুব কাছাকাছি পৌঁছেছিল হয়ত কিছুটা ত্রুটির সম্মুখীন হয়েছেন। স্বল্প সামর্থ্যে ইসরো যতটুকু করেছে তা অসাধারণ।

চাঁদে পৌঁছাতে আবারও দৃঢ়প্রতিজ্ঞ মোদি

গুজরাটের বিজেপি নেত্রী ভার্সাবন দোশি টুইটারে মন্তব্য করেন, ‘ইসরোর টিমটির জন্য গর্ববোধ করছি। সফলতা বা শিক্ষা যেটাই বলিনা কেন তা পরবর্তী সময়ে শুধরানের জন্য। ভারত বিজয়ী।’

বিজ্ঞাপন

এদিকে ইন্ডিয়া ফেইল্ড হ্যাশট্যাগেও টুইটের বন্যা বয়ে যাচ্ছে। এসব টুইটের অধিকাংশই করছেন পাকিস্তানের নাগরিকরা। তারা বিভিন্ন ব্যঙ্গচিত্র বা ‘মিম’ প্রকাশ করে ভারতীয় মহাকাশ অভিযানের ব্যর্থতা উল্লেখ করছেন।

সারাবাংলা/এনএইচ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন