বিজ্ঞাপন

এত রান তাড়া করে বাংলাদেশ জেতেনি কখনো

September 7, 2019 | 4:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম থেকে: জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চলমান টেস্টের তৃতীয় দিনের শেষ সেশনের আগে দ্বিতীয় ইনিংসে ৩৫৬ রানে এগিয়ে থেকে চা বিরতিতে যায় আফগানিস্তান। ড্রিংকস থেকে ফিরেও সাগরিকার উইকেট আঁকড়ে রেখেছে। ৪০০ রান বা তারও বেশি লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে একটি নিরাপদ অবস্থানে থাকতে চাইবে আফগানরা।

বিজ্ঞাপন

এতে করে আর যাই হোক হারতে হবে না। অনায়াসেই ম্যাচটি ড্র করতে পারবে। জয়ের সম্ভাবনাও উজ্জ্বল থাকবে।

কেননা চতুর্থ ইনিংসে এত রান তাড়া করে বাংলাদেশ কখনোই জেতেনি। সর্বোচ্চ তাড়া করেছিল ২১৫ রান। তাও দেশের বাইরে। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে চতুর্থ ইনিংসে সফরকারী দলটির সামনে ছিল ২১৫ রান। যা টপকেছিল ৬ উইকেটের খরচায়।

দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়ার রেকর্ডও দেশের বাইরে, শ্রীলঙ্কায়। ২০১৭ সালে লঙ্কাভিযানে নিজেদের শততম টেস্টে স্বাগতিকদের ছুঁড়ে দেওয়া ১৯১ রানের লক্ষ্য ছুঁতে খুইয়েছিল ৬ উইকেট। আর তৃতীয় সর্বোচ্চ রান তাড়া করেছিল মিরপুর শের-ই-বাংলায়। ২০১৪ সালে সফরকারী জিম্বাবুয়ের দেওয়া ১০১ রান ছুঁয়েছিল ৭ উইকেট হারিয়ে।

বিজ্ঞাপন

এই প্রতিবেদন লেখা অবধি স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে ৩৪২ রান করা সফরকারী আফগানরা দ্বিতীয় ইনিংসে করেছে ৮ উইকেটের বিনিময়ে ২৩৫ রান। আর বাংলাদেশ প্রথম ইনিংসে সংগ্রহ করেছিল ২০৫ রান। আফগানরা লিড নিয়েছে ৩৭২ রান।

তাছাড়া জহুর আহমেদে অতীত রেকর্ডও আফগানদের পক্ষেই কথা বলছে। এই ভেন্যুতে বাংলাদেশ চতুর্থ ইনিংসে আজ অব্দি সর্বোচ্চ ৩৩১ রান করতে সক্ষম হয়েছে। সেটা ছিল ২০১০ সালে সফরকারী ইংল্যান্ডের বিপক্ষে।

ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে গাজী টিভি। বরাবরের মতো এবারও বিশ্বের নানা প্রান্তে থাকা বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য খেলা দেখার সবচেয়ে বড় প্ল্যাটফর্ম র‌্যাবিটহোল। এই প্রথমবার বিশ্বের নানা প্রান্ত থেকে উপভোগ করা যাচ্ছে টাইগারদের খেলা। প্রায় ২০০ দেশ থেকে বাংলাদেশ-আফগানিস্তান একমাত্র টেস্ট ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজটি সরাসরি উপভোগ করতে ক্লিক করুন এখানে: www.rabbitholebd.com

বিজ্ঞাপন

ছবি: শ্যামল নন্দী

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন