মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৯ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

মহাকাশ থেকে পৃথিবীতে ফেরত আসছে রাশিয়ার মানবীয় রোবট

সেপ্টেম্বর ৮, ২০১৯ | ২:৫৯ পূর্বাহ্ণ

তথ্য প্রযুক্তি ডেস্ক

নির্দিষ্ট সময়ের দুই সপ্তাহ পর শুক্রবার (৬ সেপ্টেম্বর) মহাকাশ কেন্দ্র থেকে যাত্রা শুরু করেছে রাশিয়ার তৈরি মানবীয় রোবট ফেডোর। খবর এনডিটিভির।

বিজ্ঞাপন

রাশিয়ার স্পেস এজেন্সি রসকসমস জানিয়েছে, সুয়ুজ এমএস-১৪ মহাকাশ যানটি আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র থেকে পৃথিবী অভিমুখে যাত্রা শুরু করেছে। আশা করা যাচ্ছে রাতের মধ্যেই যানটি কাজাকস্তানে অবতরণ করবে।

মহাকাশে অবজেক্ট রিসার্চের একটি পরীক্ষামূলক প্রকল্পের অংশ হিসেবে রাশিয়া এই মানবীয় রোবটটি মহাকাশে পাঠিয়েছিল। তবে রাশিয়ার আগেও এই প্রযুক্তি ব্যবহার করে জাপান এবং নাসার পক্ষ থেকে এই ধরনের রোবট মহাকাশ কেন্দ্রে পাঠানো হয়েছিল।

রাশিয়ার গণমাধ্যমগুলো জানিয়েছে, মহাকাশে নভোচারীরা পরীক্ষা করে দেখেছে এক্সোস্কেলেটন স্যুট পরা অবস্থায় মানুষ যা যা করবে তার হুবহু লকল করে দেখাতে পারে এই রোবট ফেডোর।

বিজ্ঞাপন

রাশিয়ার স্পেস এজেন্সি জানাচ্ছে, স্পেসে হাটার মতো ঝুকিপূর্ণ অপারেশনগুলো পরিচালনা করতে ফেডোর পারদর্শী।

উল্লেখ করা যায় যে, আরও সপ্তাহ খানেক আগেই ঐ রোবটের পৃথিবীতে ফিরে আসার কথা ছিল। কিন্তু সুয়ুজ মহাকাশযান প্রথম টার্গেট মিস করায় তা আর সম্ভব হয়ে ওঠেনি।

কয়েক বছরের টানা ব্যররথতার পর এই সংবাদ নিঃসন্দেহে রাশিয়ার কাছে আনন্দের যে, তাদের একটি রোবট সফলভাবে মহাকাশ কেন্দ্র থেকে ঘুরে আসতে পারছে।

যান্ত্রিক ত্রুটির কারণে ফেডোরের ফিরে আসায় বিলম্ব হওয়ায় প্রেসিডেন্ট পুতিন রসকসমসকে এক হাত নেওয়ার কয়েকদিন পরেই সফলভাবে ঐ রোবটটি পৃথিবীতে ফিরে আসলো।

 

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন