বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে ফেসবুকের বিরুদ্ধে নতুন অভিযোগ, তদন্ত শুরু

September 8, 2019 | 10:07 am

তথ্যপ্রযুক্তি ডেস্ক

সামাজিক যোগাযোগের জনপ্রিয় প্লাটফর্ম ফেসবুকের বিরুদ্ধে প্রতিযোগিতাপূর্ণ পরিবেশ সৃষ্টির মাধ্যমে ব্যবহারকারীদের ক্রমাগত ঝুঁকির মধ্যে ঠেলে দেওয়ার অভিযোগে তদন্ত শুরু হয়েছে।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের কয়েকটি রাজ্যের প্রতিনিধিবৃন্দ সম্মিলিতভাবে এই অভিযোগ উত্থাপন করছেন। নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমস তাদের মুখপাত্র হিসেবে বিবিসির সাথে কথা বলেছেন। তিনি বলেন, পৃথিবীর সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের প্লাটফর্ম হিসেবে ব্যবহারকারীদের প্রাপ্য সম্মান ফেসবুককেই নিশ্চিত করতে হবে। আর যত বড় প্লাটফর্মই তারা হোক না কেন, আইন সবার জন্য সমান।

এ ব্যাপারে ফেসবুকের স্টেট ও লোকাল পলিসি বিভাগের ভাইস প্রেসিডেন্ট উইল ক্যাসেলবেরি বিবিসিকে জানিয়েছেন, অনলাইনে সার্ভিস নিতে আসা মানুষের চাহিদা বহু রকমের হয়ে থাকে। তাই প্রতিযোগিতায় টিকতে হলে ফেসবুককে প্রতিনিয়ত নতুন নতুন ফিচার উদ্ভাবনের ভেতর দিয়ে যেতে হবে। এটা যে শুধু যুক্তরাষ্ট্রে তা নয়। সারা পৃথিবীতেই এক নিয়ম।

এদিকে, যুক্তরাষ্ট্রের কলোরাডো, ফ্লোরিডা, লোওয়া, নেব্রাস্কা, নর্থ ক্যারোলিনা, ওহাইও, টেনসি রাজ্য এবং কলম্বিয়া ডিস্ট্রিক্টে একযোগে এই তদন্তকাজ চলবে।

বিজ্ঞাপন

তদন্তের ব্যাপারে নিউ ইয়র্কের ঐ অ্যাটর্নি জেনারেল বলেছেন, তারা তদন্ত করে দেখবেন যে কোথায় কোথায় ফেসবুকের কারণে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ঝুঁকির মধ্যে পড়েছে। কোন কোন ক্ষেত্রে ব্যবহারকারীর তুলনায় বিজ্ঞাপনের অর্থনৈতিক মূল্যকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে, সে ব্যাপারেও তদন্ত হবে।

ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রের ফেডেরাল ট্রেড কমিশনের পক্ষ থেকে বিশ্বাস ভঙ্গের অভিযোগে ফেসবুক কয়েকটি তদন্তের মুখোমুখি হয়েছে।

জুলাইয়ে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের পক্ষ থেকে টেক কোম্পানিগুলোর অসুস্থ প্রতিযোগিতার চর্চা বন্ধে একটি তদন্ত বোর্ড গঠন করা হয়েছিল।

বিজ্ঞাপন

এর আগে ফেসবুক জানিয়েছিল, ফেসবুক কোন একপাক্ষিক সিদ্ধান্ত ব্যবহারকারীদের উপর চাপিয়ে দেয় না। বরং ব্যবহারকারী নিজেই পছন্দ করে নেন তিনি কিভাবে তার বন্ধুদের সাথে যোগাযোগ রক্ষা করবেন।

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন