সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৮ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

সেরেনাকে হারিয়ে ইউএস ওপেন ট্রফি ১৯ বছরের বিয়াঙ্কার

সেপ্টেম্বর ৮, ২০১৯ | ১১:০৭ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

তৃতীয় ইউএস গ্র্যান্ড স্ল্যাম জয় করে রেকর্ড গড়তে পারলেন না সেরেনা উইলিয়ামস। শিরোপা জিতেছেন কানাডার ১৯ বছর বয়সী বিয়াঙ্কা অ্যান্ড্রসকু। এর আগে মোট ২৩টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন সেরেনা। তবে ২৪তম জয়ের দ্বারপ্রান্তে এসে তাকে হতাশ করলেন বিয়াঙ্কা। আর ২০০৪ সালে রাশিয়ান গ্ল্যামার গার্ল মারিয়া শারাপোভার পর টিনএজার হিসেবে প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিতলেন বিয়াঙ্কা।

বিজ্ঞাপন

শেষ কোনো টিনএজার হিসেবে ইউএস ওপেন জিতেছিলেন মারিয়া শারাপোভা ২০০৬ সালে। আর তারপর প্রথম টিনএজার নারী হিসেবে বিয়াঙ্কা জিতলেন ইউএস ওপেন। আর সেরেনাকে বঞ্চিত করলেন ইতিহাসের সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ীর তালিকায় শীর্ষ স্থানে উঠতে।

বিজ্ঞাপন

সেরেনার থেকে একটি গ্র্যান্ড স্ল্যাম বেশি জিতে অর্থাৎ ২৪টি গ্র্যান্ড স্ল্যাম জিতে এই তালিকায় সবার ওপরে আছেন মার্গারেট কোর্ট। অস্ট্রেলিয়ার এই কিংবদন্তি নারী টেনিস তারকা ২৪টি গ্র্যান্ড স্ল্যাম জিতে আছেন সবার শীর্ষে। আর তার ঘাড়েই নিঃশ্বাস ফেলছেন সেরেনা।

কানাডার প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ী বিয়াঙ্কা অবিশ্বাস্য এই জয়ের পর বললেন, ‘এক বছর আগে যদি কেউ আমাকে বলত তুমি ইউএস ওপেনের ফাইনালে সেরেনার বিপক্ষে খেলবে। তাহলে আমি তাদের পাগল মনে করতাম।’

এক বছর আগে ইউএস ওপেনের বাছাইপর্ব থেকেই বাদ পড়তে হয়েছিল বিয়াঙ্কাকে। আর তখনও র‍্যাংকিংয়ে ২০০ এর বাইরে ছিলেন তিনি। আর সেই বিয়াঙ্কায় কিনা নারী টেনিস জগতের উজ্জ্বল নক্ষত্র সেরেনাকে বিধ্বস্ত করে জিতলেন ইউএস ওপেন।

প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ের পথে বিয়াঙ্কার বাধা কেবল সেরেনা ছিলেন না। তার বাধা ছিল স্টেডিয়ামে সেরেনার সমর্থকরাও। প্রথম সেটে ৬-৩ ব্যবধান হেরে দ্বিতীয় সেটে যখন ৫-১ ব্যবধান এগিয়ে সেরেনা তখন সমর্থকরা শেরেনার জয়ধ্বনি মুখরিত। আর এই কঠিন সময়কেই নিজের শক্তি বানিয়ে ৭-৫ গেমে সেটটি জিতে নেন বিয়াঙ্কা। আর নিজের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয় করে নেন।

জয়ের পর দর্শকদের উদ্দেশ্যে বিয়াঙ্কা বলেন, ‘আমি জানি আপনারা সবাইক চাইছিলেন সেরেনা যেন জিতে যায়। আর এটাই আমাকে আরও অনুপ্রেরণা দিয়েছে জয়ের জন্য।’

ম্যাচ শেষে বিয়াঙ্কাকে প্রশংসায় ভাসান সেরেনা। তিনি বলেন, ‘বিয়াঙ্কা অসাধারণ খেলেছে। ওর জন্য গর্ববোধ করছে। বিয়াঙ্কাকে অনেক অনেক শুভকামনা ভবিষ্যতের জন্য।’

সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের তালিকায় নিজেকে সর্বোচ্চ উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য সেরেনার অপেক্ষা আরও বেড়ে গেল। এই জয়ে র‍্যাংকিংয়ের পাঁচ নম্বরে উঠে এসেছে বিয়াঙ্কা অ্যান্ড্রসকু।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন