বিজ্ঞাপন

অস্কারে প্রতিযোগিতার জন্য দেশের চলচ্চিত্র আহ্বান

September 8, 2019 | 2:13 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

অস্কার বাংলাদেশ কমিটি ৯২তম অস্কারে প্রতিযোগিতার জন্য দেশের সিনেমা আহ্বান করেছে। নির্বাচিত সিনেমাটি বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে প্রতিযোগিতা করবে।

বিজ্ঞাপন

অস্কার বাংলাদেশ কমিটিতে জমা দিতে আগ্রহী পরিচালক-প্রযোজকের ছবিটি অবশ্যই বাংলা ভাষায় নির্মিত বাংলাদেশি চলচ্চিত্র হতে হবে।

১ অক্টোবর ২০১৮ থেকে ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত মুক্তি পাওয়া বাংলাদেশের প্রেক্ষাগৃহে ধারাবাহিকভাবে ৭(সাত) দিন প্রদর্শিত হয়েছে এমন পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ইংরেজি সাবটাইটেলসহ বাছাই প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে।


আরও পড়ুন :  জন্মদিনে ‘ডটার অফ নেশন’ পাচ্ছেন লতা মঙ্গেশকর


অস্কার কমিটি বাংলাদেশের মিডিয়া কোঅর্ডিনেটর রবিন শামস বলেন, ‘এবার অস্কার মূল কমিটি আমেরিকার বাইরের ছবিকে বিদেশি ভাষার চলচ্চিত্র বলছে না। অর্থাৎ মূল কমিটি বিভাগের নামটি পাল্টে দিয়েছে। আগের বেস্ট ফরেন ল্যাঙ্গুয়েজ ফিল্ম এখন ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম।’

বিজ্ঞাপন

সেপ্টেম্বরের শেষ নাগাদ অস্কার কমিটি বাংলাদেশ মনোনীত ছবির নাম প্রকাশ করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এই বাছাই প্রক্রিয়ায় অংশ নেওয়ার জন্য আগ্রহী চলচ্চিত্র প্রযোজকদের আশির্বাদ চলচ্চিত্র (৭/৯ ইর্স্টান কমার্শিয়াল কমপ্লেক্স, ৭৩ কাকরাইল) থেকে ছবি জমার ফরম ও বিস্তারিত নিয়মাবলী সংগ্রহ করে আগামী ১৯ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) বেলা ৫টার মধ্যে জমা দিতে হবে।

প্রতিবছরের মতো এবারো অস্কারের বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে বাংলাদেশের ছবি মনোনয়নের জন্য বাংলাদেশ ফেডারেশন অফ ফিল্ম সোসাইটিজ এর উদ্যোগে চলচ্চিত্র ব্যক্তিত্ব হাবিবুর রহমান খানকে চেয়ারম্যান করে ৯ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

বিজ্ঞাপন

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ৯২তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার। বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম সেগুলোরই একটি।


আরও পড়ুন :  ‘মিস ইউনিভার্স বাংলাদেশ’র বিচারক সুস্মিতা সেন


সারাবাংলা/পিএ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন