বিজ্ঞাপন

বাবার আসনে সাদ এরশাদই জাপা প্রার্থী

September 8, 2019 | 5:50 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রংপুর-৩ আসনের উপনির্বাচনে এরশাদপুত্র রাহগীর আল মাহী সাদ ওরফে সাদ এরশাদকেই জাতীয় পার্টির (জাপা) প্রার্থী হিসেবে চূড়ান্ত করা হয়েছে। দলের সংসদীয় বোর্ডের এক সভায় প্রার্থী হিসেবে সাদের নাম চূড়ান্ত করা হয় বলে জানিয়েছেন জাপা মহাসচিব মশিউর রহমান রাঙ্গাঁ।

বিজ্ঞাপন

রোববার (৮ সেপ্টেম্বর) বিকেল ৩টার দিকে জাতীয় পার্টির সংসদীয় বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় রংপুর-৩ আসনে উপনির্বাচনে দলের প্রার্থী নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

আরও পড়ুন- রাজনীতিতে সাদ এরশাদ, লড়বেন বাবার আসনে

মশিউর রহমান রাঙ্গাঁ ওই বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, বৈঠকে দলের চেয়ারম্যান জি এম কাদের রংপুর-৩ উপনির্বাচনে প্রার্থী হিসেবে সাদ এরশাদের নাম ঘোষণা করেছেন। বাকিরা কেউ বিরোধিতা করেননি। ফলে সাদের মনোনয়ন চূড়ান্ত হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, দুপুরে জাপা চেয়ারম্যানের বনানী কার্যালয়ে এক বৈঠক শেষেও সাদ এরশাদকে এরশাদের আসনে প্রার্থী করার সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন রাঙ্গাঁ।

জানা যায়, জি এম কাদেরের সঙ্গে রওশন এরশাদের দ্বন্দ্বের পেছনেও ছিল রংপুর-৩ আসনের উপনির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়ন। রওশন এরশাদ শুরু থেকেই চাইছেন, ‘এরশাদের আসন’ হিসেবে পরিচিত এই আসনে প্রার্থী হবেন তার ছেলে সাদ। তবে জাতীয় পার্টির স্থানীয় নেতাদের মধ্য থেকে কাউকে প্রার্থী করার পক্ষে ছিলেন জি এম কাদের। এছাড়া দলের চেয়ারম্যান আর বিরোধী দলীয় নেতার পদ নিয়েও ছিল দ্বন্দ্ব।

আরও পড়ুন- রংপুর-৩ আসনে ‘প্রার্থী হচ্ছেন’ শাদ এরশাদ

বিজ্ঞাপন

শেষ পর্যন্ত দলের চেয়ারম্যানের পদ ধরে রেখে রওশন এরশাদকে বিরোদী দলীয় নেতার পদ জি এম কাদের ছেড়ে দিলে সেই দ্বন্দ্বের মীমাংসা হয়েছে। একইসঙ্গে সাদ এরশাদের মনোনয়নও মেনে নিয়েছেন জি এম কাদের।

এদিকে, দল থেকে চূড়ান্ত গ্রিন সিগন্যাল না পেলেও গত ৩ সেপ্টেম্বর দলের মনোনয়ন ফরম সংগ্রহ করেন সাদ এরশাদ। ওই দিন তিনি সাংবাদিকদের বলেন, দল মনোনয়ন দিলে আমি নির্বাচন করব। মনোনয়ন না দিলে স্বতন্ত্র প্রার্থী হিসেবেও নির্বাচন করব না।

বার্ধক্যজনিত কারণে জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ গত ১৪ জুলাই সকালে মারা যান। ওই দিনই তার রংপুর-৩ আসনটি শূন্য ঘোষণা করা হয়। নিয়ম অনুযায়ী, আসন শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে উপনির্বাচন আয়োজন করতে হয়। পরে ১ সেপ্টেম্বর নির্বাচন কমিশন ঘোষণা করে, আগামী ৫ অক্টোবর ওই আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়া শেষ তারিখ ৯ সেপ্টেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১১ সেপ্টেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৬ সেপ্টেম্বর।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন