মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৯ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ন্যাশনাল মেডিকেল হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা কমেছে

সেপ্টেম্বর ৮, ২০১৯ | ৮:৫৮ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর পুরান ঢাকার ন্যাশনাল মেডিকেল ইনস্টিটিউট ও হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর ভর্তির পরিমাণ কমছে। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, বর্তমানে এই হাসপাতালে ভর্তি থেকে চিকিৎসা নেওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা ৫৪। এর মধ্যে ১১ জন ভর্তি হয়েছেন শনিবার (৭ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে রোববার (৮ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত সময়ে।

বিজ্ঞাপন

ন্যাশনাল মেডিকেল ইনস্টিটিউট হাসপাতালের ডেঙ্গু নিয়ন্ত্রণ সেল সূত্রে জানা গেছে, এই হাসপাতালের ডেঙ্গু সেলে গত ৩১ আগস্ট চিকিৎসাধীন অবস্থায় এক নারী মারা গেছেন। আর জুলাই থেকে এ পর্যন্ত প্রায় দেড় হাজার ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছেন এই হাসপাতালে।

ঢাকা ন্যাশনাল মেডিকেল ইনস্টিটিউট হাসপাতালের নার্সদের ভারপ্রাপ্ত সুপারভাইজার পুষ্প রোজী সারাবাংলাকে বলেন, এখন হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি আছেন ৫৪ জন। জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে। গত সপ্তাহে যে পরিমাণ ডেঙ্গু রোগী ভর্তি ছিল, সে তুলনায় এ সপ্তাহে ভর্তি রোগীর সংখ্যা কম।

বিজ্ঞাপন

রোজী জানান, জুলাই মাসে ডেঙ্গু রোগীর চাপ থাকায় গত ৬ আগস্ট এই হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য ৩৫ বেডের আলাদা একটি সেল খোলা হয়। এ পর্যন্ত সাত জন নার্সও ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এখানে চিকিৎসা নিয়েছেন। রোজী বলেন, শুরুর দিকে যে চাপ ছিল, সেই চাপ সামলাতে আমাদের দিনরাত একাকার করে ওভার ডিউটি করেছি। তবে এখন তার অর্ধেক চাপও নেই।

হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ডের স্টাফ নার্স আসমা খাতুন সারাবাংলাকে বলেন, হাসপাতালের সপ্তম তলায় শুধু ডেঙ্গু রোগীদের জন্যই এই ওয়ার্ডটি তৈরি করা হয়েছে। এই ওয়ার্ডে ৩৫ জন ডেঙ্গু রোগীকে চিকিৎসা দেওযার সুযোগ আছে। এখন ভর্তি আছেন ৩১ জন। তবে এর বাইরে অন্য ওয়ার্ডগুলোতেও বেশ কয়েকজন ডেঙ্গু রোগী ভর্তি আছেন।

ন্যাশনাল হাসপাতালে ডেঙ্গু ওয়ার্ডে ভর্তি এক রোগীর ভাই ফরহাদ আহমেদ সারাবাংলাকে বলেন, একদিন আগে আমার ছোট ভাইয়ের ডেঙ্গু রোগ ধরা পড়ে। এরপর এখানে এনে ভর্তি করেছি। স্যালাইন চলছে। আজ রক্ত পরীক্ষার জন্য স্যাম্পল নিয়ে গেছে। রেজাল্ট আসলে বোঝা যাবে রোগীর কী অবস্থা। ন্যাশনাল হাসপাতালের ডেঙ্গু সেলের পরিবেশ বেশ ভালো বলে মন্তব্য তার।

সারাবাংলা/এআই/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন