বিজ্ঞাপন

জাপানে আঘাত হানতে যাচ্ছে টাইফুন ফ্যাক্সাই

September 9, 2019 | 9:12 am

আন্তর্জাতিক ডেস্ক

ঘন্টায় ২১০ কিলোমিটার বেগে প্রাবাহিত হয়ে জাপানের উত্তরপূর্বাঞ্চলে আঘাত হানতে যাচ্ছে শক্তিশালী টাইফুন ফ্যাক্সাই। সোমবার (৯ সেপ্টেম্বর) বৃহত্তর টোকিওতে ফ্যাক্সাইয়ের প্রভাবে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। খবর বিবিসির।

বিজ্ঞাপন

টোকিওর হাজার হাজার অধিবাসীকে নিরাপদ স্থানে সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এ ঝড়ের কারণে জাপানের পরিবহন ব্যবস্থা ক্ষতিগ্রস্থ হয়েছে। সোমাবার (৯ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত সকল সাব আরবান ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে। পরবর্তীতে ট্র্যাক পরিদর্শন করে পুনরায় তা চালু করা হবে। ১০০ বুলেট ট্রেন এবং ১০০ ফ্লাইটের নির্ধারিত সময়সূচী বাতিল করা হয়েছে।

এর আগে আলাদা আরেকটি ঝড়ে উত্তর কোরিয়ায় ৫ জনের প্রাণহানি ঘটেছে।

বিজ্ঞাপন

এদিকে, টোকিও ইলেক্ট্রিক পাওয়ার কোম্পানি জানিয়েছে, ফ্যাক্সাইয়ের কারণে ২ লাখ ৯০ হাজার বসতবাড়িতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। টোকিও, শিজুওকা, কানাগাওয়া প্রিফেকচারে প্রায় ৩ লাখ ৯০ হাজার মানুষকে ঐচ্ছিকভাবে অন্যত্র সরে যাওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

কর্তৃপক্ষ ব্যাপক ভূমিধ্বস এবং নদীগুলোর খরস্রোতা হয়ে ওঠার ব্যাপারে পূর্বাভাসে জানিয়েছে। ফ্যাক্সাইয়ের প্রভাবে বৃষ্টিপাত এবং ঝড়ো হাওয়া অতীতের সকল রেকর্ড ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

রাগবি বিশ্বকাপকে সামনে রেখে বিশ্বের বিভিন্ন দেশ থেকে খেলোয়াড় এবং কর্মকর্তারা জাপানে আসতে শুরু করেছে। তার মধ্যেই এই টাইফুন ফ্যাক্সাইয়ের ঘটনা সকলের জন্যই দুশ্চিন্তা বয়ে আনছে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
সরকারি ক্রয়কেন্দ্র খুলে সরাসরি কৃষকের কাছ থেকে ফসল কেনার দাবিজয়পুরহাটে স্ত্রীকে শ্বাসরোধে হত্যা, স্বামী আটকপাকিস্তানের নৃশংসতার ক্ষত চিরদিন রয়ে যাবে: প্রধানমন্ত্রীসাংবাদিক ফারুকের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়েরের অভিযোগধারের টাকা ফেরত না পেয়ে ট্রাক চালককে পিটিয়ে হত্যারাঙ্গামাটিতে ‘বন্দুকযুদ্ধে’ ইউপিডিএফ কর্মী নিহতভ্যাট নিবন্ধন না নিয়ে অনলাইনে ব্যবসা, ভ্যাট ফাঁকিতে মামলাসুইডেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীরআ.লীগ সরকার কথায় নয় উন্নয়নমূলক কাজে বিশ্বাসী: গোলাম দস্তগীর গাজীধর্মবাদী অপশক্তির আস্ফালন রুখতে ঐক্যবদ্ধ প্রতিরোধের আহ্বান সব খবর...
বিজ্ঞাপন