বিজ্ঞাপন

শপথ নিল সুদানের নতুন মন্ত্রিসভা

September 9, 2019 | 10:12 am

আন্তর্জাতিক ডেস্ক

সুদানে নতুন মন্ত্রিসভা রোববার (৮ সেপ্টেম্বর) শপথ নিয়েছে। এর মধ্য দিয়ে আফ্রিকার এই দেশটি আবারও বেসামরিক শাসন ও গণতন্ত্রের পথে যাত্রা শুরু করলো। খবর সিজিটিএনের।

বিজ্ঞাপন

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ১৮ সদস্য বিশিষ্ট এই মন্ত্রিসভার নেতৃত্বে রয়েছেন প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদক। এ মন্ত্রিসভায় চারজন নারী সদস্যও আছেন। শপথগ্রহণ অনুষ্ঠান হয় খার্তুমের প্রেসিডেন্সিয়াল প্যালেসে। ৩৯ মাসের রূপান্তরকালীন সময়ে এই মন্ত্রিসভা দেশটির প্রাত্যহিক কর্মকাণ্ডের ওপর নজরদারি অব্যাহত রাখবে।

উল্লেখ্য, জনগণের প্রতিবাদ প্রতিরোধের মুখে সাবেক প্রেসিডেন্ট ওমর আল বশির পদত্যাগ করার পর দেশটির সেনাবাহিনী ক্ষমতা নেয়। কিন্তু জনগণের দাবির মুখে সামরিক-বেসামরিক যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে সার্বভৌম কাউন্সিল ঘোষণা করা হয়। সেই ১১ সদস্য বিশিষ্ট সার্বভৌম কাউন্সিলই এই মন্ত্রিসভা গঠনে ভূমিকা রাখে।

শপথ অনুষ্ঠানের পর ১৮ জন মন্ত্রী চিফ জেনারেল আব্দেল ফাত্তাহ আল বুরহানসহ সার্বভৌম কাউন্সিলের অন্য সদস্যদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। প্রেসিডেন্ট প্যালেস থেকে এই দৃশ্য সম্প্রচার করে রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল।

বিজ্ঞাপন

শপথ গ্রহণের পর তথ্য মন্ত্রী ফয়সাল মোহামেদ সালেহ বলেন, ‘জনগণের দাবি পূরণ করতে আমাদের ব্যাপকভাবে কাজ করতে হবে। সারাবিশ্ব আমাদের দিকে তাকিয়ে আছে, তারা দেখতে চায় এ সংকট আমরা কিভাবে মোকাবিলা করি’।

হামদকের এই মন্ত্রিসভায় রয়েছেন সুদানের প্রথম নারী পররাষ্ট্র মন্ত্রী আসমা মোহামেদ আব্দাল্লা। এ মন্ত্রিসভার সামনে অনেক চ্যালেঞ্জ। বিশেষকরে সুদানের অভ্যন্তরে তিনটি এলাকায় বিবাদমান বিদ্রোহী গোষ্ঠিকে নিয়ন্ত্রণ করা এ মন্ত্রিসভার অন্যতম প্রধান লক্ষ্য।

যুব ও ক্রীড়া মন্ত্রী ওয়ালা ইসাম বলেন,’ আমাদের সামনের পথ অতটা সহজ নয়। আমাদেরকে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে এবং চ্যালেঞ্জ মোকাবিলায় কাজ করতে হবে’।

বিজ্ঞাপন

সারাবাংলা /একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন