বিজ্ঞাপন

নাগরিক তথ্য অ্যাপ উদ্বোধন করলেন ডিএমপি কমিশনার

September 9, 2019 | 12:00 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

নাগরিক তথ্য ম্যানেজমেন্ট সিস্টেম (সিআইমএস) অ্যাপ চালু করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। সোমবার (৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১ টায় মিডিয়া সেন্টারে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া এই অ্যাপটির উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

ডিএমপি কমিশনার বলেন, ‘এত দিন নাগরিকদের বাসায় গিয়ে তথ্য সংগ্রহ করতে হতো। এখন থেকে এই অ্যাপের মাধ্যমে বাড়িওয়ালা ও ভাড়াটিয়ারা সহজেই তাদের তথ্য দিতে পারবেন। আগে কম্পিউটারে ইনপুট করার সময় তথ্য ভুল হতো। তবে অ্যাপ ব্যবহার করার ফলে ভুলগুলো হওয়ার আর সম্ভাবনা থাকবে না। ডিজিটাল উপায়ে আমরা তথ্য সংগ্রহ করতে পারব।’

তিনি জানান, ২০১৬ সালের ১ সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত ৭২ লাখ নাগরিকের তথ্য ডিএমপির ডাটাবেইজে ঢুকেছে। এই অ্যাপের মাধ্যমে এ সংখ্যা আরও বৃদ্ধি পাবে। আগের ম্যানুয়াল পদ্ধতির চেয়ে এখন সময় কম লাগবে, জনবল লাগবে না এবং ব্যয়ও কমে আসবে।

যেভাবে অ্যাপটি ব্যবহার করবেন

বিজ্ঞাপন

গুগল প্লে স্টোর থেকে সিআইএমএস ডিএমপি অ্যাপটি আপলোড করার পর লগইন করার জন্য মোবাইল নম্বর দিয়ে পাসওয়ার্ড নিতে হবে। পাসওয়ার্ড পেলে তা দিয়ে লগইন করা যাবে। লগইন করলে ভাড়াটিয়া তথ্য ফর্ম পাওয়া যাবে। সেখানে জাতীয় পরিচয় পত্র (এনআইডি) নম্বর, মোবাইল নম্বর, পরিবারের সদস্য সংখ্যা, তাদের নাম, গৃহপরিচারিকার তথ্যসহ প্রয়োজনীয় তথ্য পূরণ করে সাবমিট করতে পারবেন। এছাড়া চাইলে খুব সহজেই সবার ছবিও আপলোড করা যাবে। এরপর সংশ্লিষ্ট থানার কর্মকর্তা সেই তথ্য যাচাই করে পুনরায় সাবমিট করবেন। এরপরই মূলত ডিএমপির মূল ডাটাবেইজে প্রবেশ করবে। তথ্য অসম্পূর্ণ থাকলে মোবাইলে ম্যাসেজ পাঠানো হবে। তথ্য পাঠানোর প্রমাণ হিসেবে ইমেইলের মাধ্যমে একটি কিউআর কোড যুক্ত সার্টিফিকেটও পাঠানো হবে।

সারাবাংলা/ইউজে/জেডএফ/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন